ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

গোলাপের নাম ‘প্রেসিডেন্ট প্রণব’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
গোলাপের নাম ‘প্রেসিডেন্ট প্রণব’ ফুলের বাগানে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের নামে একটি গোলাপের প্রজাতির নামকরণ করা হয়েছে। একইভাবে তার প্রয়াত স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের নামেও আর একটি গোলাপের প্রজাতির নামকরণ করা হয়েছে।

ভারতের রাষ্ট্রপতি ভবনের বাগানে তাদের নামকরণে দু’টি নতুন প্রজাতির গোলাপের চারা রোপণ করেছেন রাষ্ট্রপতি ভবনের হর্টিকালচারিস্টরা।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে ভারতের রাষ্ট্রপতি ভবনের বাগানে ‘উদ্যান উৎসব’ উদযাপন করা হয়।

এ উপলক্ষে সাধারণ মানুষের পরিদর্শনের জন্য খুলে দেওয়া হয় রাষ্ট্রপতি ভবনের বাগানের গেট। প্রায় প্রতি বছর এক বা একাধিক সংকর প্রজাতির গোলাপের চারা রোপণ করা হয় এ বাগানে।
ফুলের বাগানে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কমনতুন প্রজাতির এ গোলাপের চারাগুলো বিভিন্ন বিখ্যাত ব্যক্তির নামে নামকরণ করা হয়। যেমন ভারতের রাষ্ট্রপতি ভবনে একটি গোলাপের নাম রাখা হয়েছে আব্রাহাম লিংকন, আর একটি নাম কুইন এলিজাবেথ। এছাড়া বিভিন্ন দেশের বিখ্যাত ব্যক্তিদের নামেও রয়েছে বিভিন্ন প্রজাতির গোলাপের গাছ।

২০১৭ সালে প্রণব মুখোপাধ্যায় এবং তার প্রয়াত স্ত্রীর নামে ভারতের রাষ্ট্রপতি ভবনের বাগানে এ দু’টি গোলাপ চারা আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে বলে মনে করেন হটিকালচারিস্টরা।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭
এসএস/ওএইচ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।