ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় ৪১তম অার্ন্তজাতিক বইমেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
কলকাতায় ৪১তম অার্ন্তজাতিক বইমেলা শুরু কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন

কলকাতা: ৪১তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) মেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

চিরাচরিত প্রথা মেনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে হাতুড়ি পিটিয়ে মেলার উদ্বোধন করেন কোস্টারিকার লেখিকা রোক্সানা পিন্টো লোপেজ়। এতে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

 

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চ থেকে কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীকে সিএইএসসি সাহিত্য সম্মান দেওয়া হয়।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বইমেলার আয়োজক গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় ও সভাপতি শুধাংসু শেখর দে। আরো উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, মেয়র শোভনদেব চট্টোপাধ্যায়, ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস।

ছিলেন কবি সুবোধ সরকার, অভিনেতা চিন্ময় রায়, রঞ্জন বন্দ্যোপাধ্যায়সহ অনেকে।  

কলকাতা বইমেলায় এবারের ফোকাল থিম ‘কোস্টারিকা’৷ এবারের বই মেলায় থাকছে ৬০০টির বেশি বইয়ের ও ২০০টি লিটিল ম্যাগাজিনের স্টল।

মেলায় আগামী ২৭ জানুয়ারি উদযাপন করা হবে ‘কোস্টারিকা ডে’। এরপর ২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। উদ্বোধন করবেন ফ্রান্সের রাষ্ট্রদূত ফ্রান্সিকো মুনোজ় সোলের। উপস্থিত থাকবেন কবি শঙ্খ ঘোষ। মেলার শেষ দিন ‘বাংলাদেশ দিবস’ উদযাপন করা হবে।

মেলা চলবে আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। মিলন মেলা প্রাঙ্গণে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে কলকাতা আন্তর্জাতিক বইমেলা।

বাংলাদেশ সময়: ০৮১৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
ভিএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa