ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কয়লার উনুন কলকাতার বায়ুদূষণের অন্যতম কারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
কয়লার উনুন কলকাতার বায়ুদূষণের অন্যতম কারণ কয়লার উনুন কলকাতার বায়ুদূষণের অন্যতম কারণ-ছবি: ফাইল ফটো

কলকাতা: কলকাতার বস্তি ও ঘিঞ্জি এলাকায় ব্যবহৃত কয়লার উনুন বায়ুদূষণের অন্যতম কারণ বলে উঠে এসেছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এক প্রতিবেদনে।

এছাড়াও এলপিজি, শহর সংলগ্ন বিদ্যু‍ৎকেন্দ্রের ছাই, বিভিন্ন কারখানা ও গাড়ির ধোঁয়াতেও বায়ু দূষিত হচ্ছে।

এর আগে দিল্লি, মুম্বাই, চেন্নাই, পুনে ও কানপুরে এ ধরনের জরিপ করা হয়।

খুব দ্রুত কলকাতার দূষণ নিয়ন্ত্রণে বিশেষ পরিকল্পনা করা দরকার বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্মকর্তারা। কলকাতা ছাড়াও কলকাতা সংলগ্ন হাওড়া, শিল্পাঞ্চল কল্যাণী ও হুগলীর উপর একই ধরনের জরিপ চালানো হয়েছে।
 
গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, আগামী ১৪ এপ্রিল থেকে ভারতের ‘ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এনার্জি রিসার্চ ইনস্টিটিউট’ একটি আলাদা জরিপ চালাবে। এই জরিপে বিভিন্ন কারখানা, রান্নার উনুন, নির্মাণ প্রজেক্ট ও গাড়ি থেকে হওয়া দূষণের পরিমাণ আলাদাভাবে নির্ণয় করা হবে। এ নিয়ে জাতীয় স্তরে পরিকল্পনা নেওয়া হবে বলেও জানা যায়।
 
ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এনার্জি রিসার্চ ইনিস্টিটিউটের বিজ্ঞানী দীপঙ্কর মজুমদার জানান ইতোমধ্যেই প্রাথমিকভাবে দূষণের বিভিন্ন উৎস চিহ্নিত ও পরিমাপ করা হয়েছে। এর মধ্যে পরিচিত দূষণের উৎসগুলি ছাড়াও আছে পেট্রোল পাম্প, নির্মাণ শিল্পের আবর্জনা, খাল, অনাবৃত ড্রেন ইত্যাদি।
 
বিজ্ঞানী দীপঙ্কর মজুমদার জানান, কোন উৎস থেকে কতটা দূষণ হচ্ছে এবং সেগুলি কীভাবে বন্ধ করা যায় তার পরিকল্পনা নেওয়া হবে। এ বছরে দিল্লির দূষণের মাত্রা নিয়ে প্রশাসনকে নাকাল হতে হয়েছে। কলকাতার অবস্থা অতটা খারাপ না হলেও শহরে দূষণের মাত্রা অবশ্যই চিন্তার কারণ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
এসএস/আরআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa