ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নোটের পর নজরে এবার সোনা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
নোটের পর নজরে এবার সোনা!

ভারতে বাতিল হওয়া পুরনো ৫০০ ও ১০০০ রুপির নোটের পর সরকারের নজরে এবার ‘সোনা’! প্রকাশিত অর্থে বা ‘সাদা অর্থে’ সোনা কিনলে কোনো কর দিতে হবে না। এমনকি কর দিতে হবে না পারিবারিক সূত্রে পাওয়া সোনার গয়নাতেও।

কলকাতা: ভারতে বাতিল হওয়া পুরনো ৫০০ ও ১০০০ রুপির নোটের পর সরকারের নজরে এবার ‘সোনা’! প্রকাশিত অর্থে বা ‘সাদা অর্থে’ সোনা কিনলে কোনো কর দিতে হবে না। এমনকি কর দিতে হবে না পারিবারিক সূত্রে পাওয়া সোনার গয়নাতেও।

পশ্চিমবঙ্গসহ ভারতের সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর ছড়ায়, সরকার অতিরিক্ত সোনা বাজেয়াপ্ত করতে পারে। সোশ্যাল মিডিয়ায় আরও খবর ছড়ায় যে, এবার ব্যাঙ্কের লকারকেও ডিজিটালাইজড করতে যাচ্ছে সরকার। অনেকেই নোট বাতিলের পর তাদের কালো টাকাকে সোনায় রূপান্তরিত করে রেখে দিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

এ খবরকে ভুয়া ও গুজব বলে উল্লেখ করে ভারত সরকারের পক্ষে বিষয়টিকে পরিষ্কার করে ঘোষণা করা হয়।

ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, প্রত্যেক বিবাহিতা নারীর ক্ষেত্রে ৫০০ গ্রাম, অবিবাহিতা নারীর ক্ষেত্রে ২৫০ গ্রাম ও পুরুষদের ক্ষেত্রে ১৫০ গ্রাম পর্যন্ত সোনা বা গয়না থাকলে তা বাজেয়াপ্ত করা হবে না।

সাধারণ মানুষের গচ্ছিত সোনা বাজেয়াপ্ত করার ব্যাপারে আপাতত সরকারের কোনো চিন্তা-ভাবনা নেই বলে নভেম্বর মাসেই সরকারের পক্ষে জানানো হয়েছিল। তবে, নোট বাতিলের পর কালো টাকা রুখতে সরকারের পক্ষে এমন কোনো কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছিল।

সংশ্লিষ্ট মহলের ধারণা, অনেকেই বাতিল নোট দিয়ে সোনা কিনে রেখেছেন।

ইতোমধ্যেই নগদে কেনার বিষয়টিতে লাগাম টানার চিন্তা-ভাবনা শুরু করেছে সরকার। ডিজিটাল আদান-প্রদানে উৎসাহ দিতে বিশেষ সুযোগ আসতে পারে বলেও মনে করা হচ্ছে।

অন্যদিকে সূত্রের খবরে জানা গেছে, নগদে কেনার ওপর চাপতে পারে বাড়তি কর বা অতিরিক্ত খরচ। নোট বাতিলের পর ডিজিটাল কেনাকাটায় ৩১ ডিসেম্বর থেকে অতিরিক্ত খরচ তুলে দেওয়ারও ঘোষণা দিয়েছে সরকার।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
এসএস/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।