ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিশ্বভারতীতে রোকেয়া সুলতানার ‘ইনভিজিবল সিটিস’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
বিশ্বভারতীতে রোকেয়া সুলতানার ‘ইনভিজিবল সিটিস’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শান্তিনিকেতনে বিশ্বভারতীর বিখ্যাত নন্দন মিউজিয়ামে ‘ইনভিজিবল সিটিস’ শীর্ষক শিল্পী  রোকেয়া সুলতানার চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

কলকাতা: শান্তিনিকেতনে বিশ্বভারতীর বিখ্যাত নন্দন মিউজিয়ামে ‘ইনভিজিবল সিটিস’ শীর্ষক শিল্পী  রোকেয়া সুলতানার চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

 

শুক্রবার (২৫ নভেম্বর) বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক স্বপন কুমার দত্ত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন।

‘ইনভিজিবল সিটিস’ শিরোনামে এ চিত্র প্রদর্শনীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রিন্ট মেকিং বিভাগের অধ্যাপক শিল্পী রোকেয়া সুলতানা তুলে ধরেছেন শান্তিনিকেতনের ছবি।

ছবিতে বিমূর্ত হয়ে উঠেছে কবিগুরুর শান্তিনিকেতনের অন্তরের বৈশিষ্ট্য।

কলা ভবনের নন্দন মিউজিয়াম শিল্পী ও শিল্প রসিকদের কাছে এক ঐতিহাসিক স্থান। এখানে নিজেদের শিল্পকর্ম প্রদর্শিত করেছেন অবনীন্দ্রনাথ ঠাকুর, গগনেন্দ্রনাথ ঠাকুর, নন্দলাল বোস, রাম কিংকর বেজ, বিনোদ বিহারী মুখার্জি প্রমুখ।

রোকেয়া সুলতানার প্রদর্শনী প্রসঙ্গে বাংলাদেশ উপ হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাকখরুল ইকবাল বলেন, এ ধরনের প্রদর্শনী নন্দন মিউজিয়ামে প্রথম অনুষ্ঠিত হচ্ছে।

এ জন্যে পশ্চিমবঙ্গ সরকার ও বিশ্বভারতীর কর্মকর্তাদের আন্তরিক  শুভেচ্ছা এবং অভিনন্দন জানান তিনি। মোফাকখরুল ইকবাল আরও বলেন, এ ধরনের প্রচেষ্টা দুই বাংলার মেলবন্ধনকে আরও শক্তিশালী করবে।

শিল্পী রোকেয়া সুলতানা দীর্ঘদিন শান্তিনিকেতনে কাটিয়েছেন। ফলে তিনি গভীরভাবে সেখানকার প্রকৃতি এবং মানুষের সঙ্গে পরিচিত। তাই তার চিত্রকলায় উঠে এসেছে শান্তিনিকেতনের অন্তরাত্মার ছবি।
আগামী ২৮ নভেম্বর পর্যন্ত চলবে এ প্রদর্শনী। এর মধ্যে শান্তিনিকেতনের বর্তমান ছাত্র-ছাত্রীদের ক্লাসও নেবেন শিল্পী রোকেয়া সুলতানা।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশ্বভারতীর  কলা ভবনের অধ্যক্ষ অধ্যাপক দিলীপ মিত্র, গ্রাফিকস আর্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. নির্মলেন্দু দাস ও গ্রাফিকস আর্ট বিভাগের সহযোগী অধ্যাপক অজিত শীল প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।