ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় দরজায় কড়া নাড়ছে শীত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
কলকাতায় দরজায় কড়া নাড়ছে শীত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সকালে ঠাণ্ডা আমেজে গায়ে জড়িয়ে নিতে হচ্ছে চাদর। আর সন্ধ্যায় শিরশির ঠাণ্ডা হাওয়া জানান দিচ্ছে কলকাতার দরজায় কড়া নাড়ছে শীত।

কলকাতা: সকালে ঠাণ্ডা আমেজে গায়ে জড়িয়ে নিতে হচ্ছে চাদর। আর সন্ধ্যায় শিরশির ঠাণ্ডা হাওয়া জানান দিচ্ছে কলকাতার দরজায় কড়া নাড়ছে শীত।

এক সপ্তাহ আগে চমক দিয়ে একদিনের জন্য তাপমাত্রা নেমেছিলো ১৯ ডিগ্রি সেলসিয়াসের নিচে। তারপরেই আবার তাপমাত্রার পারদ হয়েছিল ঊর্ধ্বগামী।

তবে আবহাওয়াবিদদের মতে, এবার পুরোপুরিভাবে কলকাতায় আস্তে চলেছে শীত। শুধু তাই নয়, গত বছর নভেম্বরের শীতলতম দিনটির রেকর্ডকেও ভেঙে দিতে পারে এ বছরের নভেম্বরের তাপমাত্রা।

২০১৫ সালে নভেম্বরের শীতলতম দিন ছিলো ২২ নভেম্বর। গতবছর সেই দিন তাপমাত্রা নেমেছিলো ১৮.২ ডিগ্রি সেলসিয়াসে। এ বছর এখনই ১৮-তে নেমেছে পারদ। আগামী কয়েকদিনের যা পূর্বাভাস, তাতে গত বছরের রেকর্ড সহজেই ভেঙে দেবে এ বছরের নভেম্বরের শীত।

নভেম্বর মাসের শুরুতে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের কারণে টানা দু’দিন বৃষ্টি হয়েছিলো কলকাতায়। সেই নিম্নচাপ কেটে যাওয়ার পর আকাশ পরিষ্কার হতেই কলকাতায় প্রবেশ করে উত্তরে হাওয়া। সেই সঙ্গে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রাও নেমে যায় ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে।

তবে বাতাসে আর্দ্রতা রয়েছে। তার কারণ হিসেবে মনে করা হচ্ছে বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের ফলে গত কয়েকদিন ধরে মেঘ ঢুকেছিলো গঙ্গা তীরবর্তী পশ্চিমবঙ্গের জেলাগুলোতে। সেই ঘূর্ণাবর্ত কেটে যাওয়ার ফলে আরও জোড়ালোভাবে ঢুকে পড়তে চলেছে উত্তরের হাওয়া।

মনে করা হচ্ছে, আগামী শুক্র (১৮ নভেম্বর) ও শনিবারের (১৯ নভেম্বর) দিকে ১৫ ডিগ্রির কাছাকাছিও নেমে যেতে পারে তাপমাত্রা। অর্থাৎ অপেক্ষার দিন শেষ। অবশেষে শীত এসেই গেলো কলকাতায়।

তবে দেখার ২০১৬ সালে দারুণভাবে শুরু করা ‘শীতের ইনিংস’ তার জয়যাত্রা ডিসেম্বর থেকে জানুয়ারি মাসেও ধরে রাখতে পারে কি-না।

বাংলাদেশ সময়: ১৫৪২ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬

এসএস/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa