ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

বোতলজাত পানির চেয়ে বেশি স্বাস্থ্যকর কলকাতার কলের পানি!

স্মিতা সাহা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
বোতলজাত পানির চেয়ে বেশি স্বাস্থ্যকর কলকাতার কলের পানি! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বোতলজাত মিনারেল ওয়াটারের চেয়ে কলকাতায় পাইপ লাইনে সরবরাহ করা পানি বেশি স্বাস্থ্যকর- জানিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

কলকাতা: বোতলজাত মিনারেল ওয়াটারের চেয়ে কলকাতায় পাইপ লাইনে সরবরাহ করা পানি বেশি স্বাস্থ্যকর- জানিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

তার‍া আরও বলছেন, ভারত সরকার সরবরাহ করা এই পানিতে খনিজ পদার্থের পরিমাণ অনেক বেশি।

কলকাতার ১৭টি পয়েন্ট থেকে নমুনা সংগ্রহ করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওয়াটার রিসোর্স’র গবেষকরা। এরপর কলকাতায় বাণিজ্যিকভাবে উৎপাদিত ২৭টি ব্র্যান্ডের বোতলজাত মিনারেল ড্রিংকিং ওয়াটারের সঙ্গে তুলনা করে দেখেন।

গবেষণায় উঠে আসে, সরাসরি সরবরাহ করা পানিতে ক্লোরাইড, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও অন্যান্য খনিজ পদার্থের পরিমাণ বোতলজাত পানির তুলনায় অনেক বেশি থাকে।

ইতোমধ্যে নিরাপদ খাবার পানি নিশ্চিত করতে ভারত সরকার কলকাতার বিভিন্ন জায়গায় স্থাপন করে পানির এটিএম বুথ। মাত্র ২ রুপিতে মিলছে নিরাপদ এক লিটার খাবার পানি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমিরেটাস পঙ্কজ কুমার রায়, অধ্যাপক অরুণাভ মজুমদার এবং বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র এই গবেষণা চালান।

ভারত সরকার গঙ্গা নদীর পানি পরিশুদ্ধ করে কলকাতার বিভিন্ন এলাকায় পাইপের মাধ্যমে সরবরাহ করে। গবেষকরা মনে করছেন, পানি থেকে আমরা যে খনিজ পদার্থগুলো পাই সে বিষয়ে সচেতন হওয়া দরকার। কেননা শরীরে এসব পদার্থের ঘাটতি হলে নানা ধরনের রোগ দেখা দিতে পারে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
এসএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa