ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

শুঁটকিতে ফরমালিন, চিন্তায় ভারতীয় বিজ্ঞানীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
শুঁটকিতে ফরমালিন, চিন্তায় ভারতীয় বিজ্ঞানীরা

কলকাতা: সম্প্রতি পরীক্ষায় শুঁটকিতে ফরমালিনের অস্তিত্ব পাওয়ায়, চিন্তায় পড়েছেন ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারের বিজ্ঞানীরা।

পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন অঞ্চলে সামুদ্রিক মাছের শুঁটকির চাহিদা রয়েছে।

সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে, শুঁটকি মাছে ফরমালিনের মতো বিষাক্ত রাসায়নিকের সঙ্গে থাইমেট, ফোরেটের মতো কীটনাশকও ব্যবহার করা হচ্ছে।
ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারেরর বিজ্ঞানীরা মনে করছেন, সমুদ্র থেকে আনা মাছ লবণে ভিজিয়ে প্রক্রিয়াজাত করা হয়। শুঁটকি মাছে ইদানিং প্রক্রিয়াকরণের ক্ষেত্রে রাসায়নিক ব্যবহারের খবর পাওয়া যাচ্ছে। এর ফলে মানবদেহে ক্যানসারসহ বিভিন্ন জটিল রোগ হতে পারে।

মৎস্যজীবীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুঁটকি মাছ প্রক্রিয়াজাত করতে যে পরিমাণ খরচ হয়, বাজারে সেই পরিমাণ দাম পান না তারা।   এক কেজি মাছ থেকে মাত্র ১৫০ থেকে ১৬০ গ্রাম শুঁটকি তৈরি হয়। ফলে অনেকে রাসায়নিক ব্যবহারের দিকে ঝুঁকে পড়েছেন।

এ প্রবণতা বন্ধের জন্য ইতোমধ্যেই রাজ্যের সরকার কঠোর ব্যবস্থা নেবে বলে জানা গেছে।
শুধু মানুষের খাদ্য হিসেবে নয়। হাঁস-মুরগি এবং মাছের ফার্মিংয়েও শুঁটকির ব্যাপক চাহিদা। ফলে পরোক্ষ ও প্রত্যক্ষ দুইভাবেই ফরমালিনের বিষক্রিয়ায় ভুক্তভোগী হচ্ছে ভারতীয়রা।
বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এসএস/এএটি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa