ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পূজার মৌসুম আর বৃষ্টিতে তীব্র যানজট কলকাতায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
পূজার মৌসুম আর বৃষ্টিতে তীব্র যানজট কলকাতায় ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

কলকাতা: দুর্গাপূজা এগিয়ে আসতেই আবারও ভুলে যাওয়া যানজট সমস্যার মুখোমুখি কলকাতাবাসী। একদিকে বৃষ্টি অন্যদিকে দুর্গাপূজার বাজার দুইয়ে মিলে কলকাতার সড়কে যানজটের কবলে নাজেহাল কলকাতাবাসী।


 
এক ঘণ্টার রাস্তা পার হতে সময় লেগে যাচ্ছে প্রায় দ্বিগুণ। কখনও বাস যাত্রীরা নিরুপায় হয়ে হেঁটেই রওনা দিচ্ছেন গন্তব্যে। শিয়ালদহ বা হাওড়া কিংবা ধর্মতলা বা রাজাবাজার কিংবা দক্ষিণের গড়িয়াহাট, রাসবিহারী, সাউথ শিটি শপিং মল এলাকা এবং নিউমার্কেট চত্বরে গাড়ির লম্বা লাইনে বিরক্ত যাত্রীরা তাদের ক্ষোভ ঝেড়ে দিচ্ছেন।
 
কলকাতার ট্রাফিক পুলিশদের সঙ্গে কথা বলে জানা যায়, বাজার এলাকাগুলোতে ব্যাপক মানুষ জড়ো হচ্ছেন। ফলে গাড়ির গতি কমে যাচ্ছে। এছাড়াও বেশিরভাগ মানুষ তাদের ব্যক্তিগত গাড়ি নিয়ে কেনাকাটা করতে আসছেন। ফলে পার্কিংয়ের সমস্যা বেড়ে যাওয়ায় যানজটের এটিও অন্যতম কারণ।  

হাওড়া স্টেশন চত্বরে যাত্রী অরুণ মুখার্জি বলেন, হাওড়া স্টেশন থেকে হাওড়া ব্রিজ পেরোতে সময় লাগছে ৪৫ মিনিট। স্বাভাবিক সময়ে যেটি ৫ মিনিটের মধ্যে পার হওয়া যায়। এর কারণ বড়বাজারে প্রচুর সংখ্যক মানুষ এবং পণ্যবাহী গাড়ির আনাগোনা।  

বিহার, ঝাড়খণ্ড ছাড়াও আসাম, ওড়িশা এবং ত্রিপুরা থেকেও মানুষ শারদ উৎসবের কেনাকাটা করতে কলকাতায় আসছেন বলে ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে।
 
কলকাতার বাকি অংশও এ সমস্যা থেকে মুক্ত নয়। ৩০ মিনিটের পথ এখানে সময় লাগছে প্রায় ২ ঘণ্টা। পথচারীদের সামলাতে হিমশিম খেতে হচ্ছে পুলিশকে। মানুষকে রাস্তা পার হওয়ার জন্য বেশি সময় দিতে গিয়ে গাড়ির গতি অনেকটাই কমে যাচ্ছে।
 
এর সঙ্গে যুক্ত হয়েছে বৃষ্টি। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। গত কয়েক দিন ধরেই মায়ানমার লাগোয়া মারতাবন উপসাগরে অবস্থানের পর আন্দামান সাগর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে চলে এসেছে। এর ফলেই শুরু হয়েছে বৃষ্টি।  

আবহাওয়া অধিদপ্তরের সূত্রে পাওয়া খবরে ধারণা করা হচ্ছে, শারদ উৎসবে ‘অসুরের’ চেহারা নিতে পারে ‘বৃষ্টি’। সপ্তাহের শুরু থেকেই কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছিল। যা বাড়তে পারে। তাই সহজে যানজট থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই।  

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।