ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

শিক্ষক দিবসে ক্লাস নিলেন প্রণব মুখার্জি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
শিক্ষক দিবসে ক্লাস নিলেন প্রণব মুখার্জি

কলকাতা: রাজনীতিতে প্রবেশের আগে তিনি ছিলেন শিক্ষক। সম্ভবত তাই শিক্ষক দিবসে (৫ সেপ্টেম্বর) সাবলীলভাবে বিদ্যালয়ের ছাত্রদের ক্লাস নিলেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

 

দিল্লির ড. রাজেন্দ্র প্রসাদ সর্বোদয়া বিদ্যালয়ের একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ছাত্রদের পড়াতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, শিক্ষকদের যতো তাড়াতাড়ি সম্ভব আধুনিক প্রযুক্তি ও পদ্ধতিগুলো আত্মস্থ করতে হবে। এর মাধ্যমে শিক্ষাদানের আধুনিক ও কার্যকর দিক উঠে আসবে। সেই সঙ্গেই দেশের যুব সমাজকে শিক্ষিত করে তুলতে শিক্ষকদের উৎসর্গ ও অঙ্গীকারকে আমি কুর্ণিশ জানাই।
 
শিশুদের মধ্যে নৈতিকতা, বহুত্ববাদ, সহনশীলতা, আত্মত্যাগ প্রভৃতি বিষয়ে যাবতীয় ধারণা তৈরি করতে শিক্ষকদের জোর দিতে বলেন প্রণব মুখার্জি।  
 
রাজনীতিতে যুক্ত হওয়ার আগে কলেজ শিক্ষক হিসেবে কাজ করেছেন ভারতের রাষ্ট্রপতি। ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান এবং আইন বিষয়ে ডিগ্রির অধিকারী প্রণব মুখার্জি শিক্ষকদের সম্মান জানিয়ে বলেন, উদ্যমী শিক্ষকরা দেশের শিক্ষাব্যবস্থায় ইটের কাজ করেন। ইটের গাঁথুনির মতো জমাট বাঁধন দেন শিক্ষাব্যবস্থাকে।

বিদ্যালয়ের ছাত্ররা রাষ্ট্রপতিকে পেয়ে অভিভূত হয়ে পড়েন। শিক্ষক দিবস উপলক্ষে রাষ্ট্রপতির ভাষণে উঠে এসেছিল জঙ্গি কার্যকলাপের বিষয়ও। দেশে জঙ্গি কর্মকাণ্ড বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন ভারতের রাষ্ট্রপতি।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, সেপ্টম্বর ০৫, ২০১৬
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।