ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় দুর্গাপূজার প্রস্তুতির আনুষ্ঠানিকতা শুরু

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুলাই ৩, ২০১১
কলকাতায় দুর্গাপূজার প্রস্তুতির আনুষ্ঠানিকতা শুরু

কলকাতা: আর মাত্র ৯২ দিন বাকি। তারপরই শুরু হয়ে যাবে ঈদের পরেই বাঙালির আরও একটি শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো।

রোববার ব্যাপক উৎসাহের মধ্য দিয়ে রথযাত্রার পূণ্যদিনে কলকাতার সার্বজনীন দুর্গা পুজোর প্রস্তুতির আনুষ্ঠানিকতা শুরু হল। এদিন কলকাতার বিভিন্ন বড় বড় সার্বজনীন পূজা কমিটিগুলি খুঁটি পূজোর আয়োজন করে।

এদিন কলকাতায় প্রায় ২২টি সার্বজনীন পুজো কমিটি ম-প নির্মাণের কাজ শুরু করল ‘খুঁটি পুজো’র মধ্য দিয়ে। ম-পের মূল শাল খুঁটিটি এদিন পুজো করা হয়। এছাড়াও কলকাতার বিভিন্ন প্রতিমা নির্মাণ শিল্পীরা কাঠামো পুজোর মধ্য দিয়ে দুর্গা প্রতিমা নির্মাণ শুরু করেন।

এদিন খুঁটি পুজো উপলক্ষে সবচেয়ে বড় অনুষ্ঠানটি হয় দক্ষিণ কলকাতার ইস্টার্ন বাইপাস সংলগ্ন পূর্বাচল শক্তিসংঘের পুজো ম-পে। এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী মনীশ গুপ্ত।

এছাড়া উপস্থিত ছিলেন বিশিষ্ট মন্ডপ স্থপতি সোমনাথ মুখার্জি, সুকুমার দাস, নীলাঞ্জন সরকার,দেবব্রত দে প্রমুখ।

কেন এই খুঁিট পুূজো এই প্রশ্নের উত্তরে সোমনাথ মুখার্জি বাংলানিউজকে বলেন,‘ কলকাতার দুর্গা পুজো এখন একটি শিল্পের রূপ নিয়েছে। এই উৎসবকে কেন্দ্র করে সারাবছরই ব্যস্ত থাকেন শিল্পীরা। কিন্তু প্রস্তুতি শুরু হবার জন্য একটি আনুষ্ঠানিকতা প্রয়োজন। তাই রথযাত্রার দিনটিতে খুঁটি পুজোর মধ্য দিয়ে তা শুরু হয়। ’

উল্লেখ্য, ব্রাজিলসহ ইউরোপের বিভিন্ন শহরে কার্নিভালের মতো কলকাতার দুর্গা পুজো আজ আন্তর্জাতিক পর্যটন মানচিত্রে স্থান করে নিয়েছে। প্রতিমা, ম-প ও আলোকসজ্জার অনুপম বৈশিষ্ট্যের জন্য প্রত্যেক বছর ভারত সহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বহু পর্যটক দুর্গা পুজোর সময় কলকাতায় আসেন।


ভারতীয় সময়: ১৬০০ ঘন্টা, জুলাই ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।