ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় হাসপাতালে শিশু মৃতের সংখ্যা বেড়ে ২১

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৬ ঘণ্টা, জুলাই ২, ২০১১
কলকাতায় হাসপাতালে শিশু মৃতের সংখ্যা বেড়ে ২১

কলকাতা: কলকাতার বিধানচন্দ্র রায় শিশু হাসপাতালে শুক্রবার সকালে আরও ২টি শিশুর মৃত্যু হয়েছে। এনিয়ে এখন পর্যন্ত ৭২ ঘন্টায় ২১টি শিশুর মৃত্যু হলো।

এ মৃত্যুর ঘটনার তদন্তদের জন্য যে ২ সদস্যর কমিটি গঠিত হয়েছিল তার রির্পোট জমা পড়েছে এদিন।

রির্পোটে একসঙ্গে এত শিশুর মৃত্যুর পিছনে হাসপাতালের তরফে কোনও গাফিলতার প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করেছেন হাসপাতালের অধ্যক্ষ মৃনালকান্তি চ্যাটার্জি। রির্পোটটি রাজ্য স্বাস্থ্যমন্ত্রকে পাঠানো হয়েছে।

ওই রির্পোটে বলা হয়েছে, একসঙ্গে অনেক আশঙ্কাজনক শিশু চিকিৎসার জন্য আসায় এ মৃত্যুর ঘটনা ঘটেছে। দূর থেকে আনার জন্য অনেকটা সময় ব্যয় হয়েছে। তাতে শিশুদের শারীরিক অবস্থার আরও অবনতি ঘটে।

রির্পোটে আরও বলা হয়েছে, ২১টি শিশুর মধ্যে ১৩টি শিশুর শ্বাসজনিত সমস্যা ছিল ৮টি শিশুর ওজন কম ছিল।

তবে হাসপাতালের পরিকাঠামোর অভাবের কথাও রির্পোটে স্বীকার করা হয়েছে।

অন্যদিক, শুক্রবার হাসপাতালটিতে যান রাজ্যের স্বাস্থ্যসচিব মানবেন্দ্রনাথ রায়। তার সঙ্গে ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা সৌমেন্দ্রনাথ ব্যানার্জি। তারা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন।

স্বাস্থ্য সচিব বলেন,‘ শিশু মৃত্যুর হার কমানোর জন্য হাসপাতালের পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া হচ্ছে। নবজাতকদের জন্য একটি বিশেষ ইউনিট তৈরী করা হবে। এই ইউনিটের শয্যা সংখ্যা হবে ৪০। এছাড়াও রাজ্যের প্রতিটি হাসপাতালে নবজাতকদের জন্য ২০টি করে শয্যা রাখা হবে। ’

বাংলাদেশ সময় : ০২১৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।