ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে বিদ্যুৎ সংযোগে রাজি রাজ্যগুলো

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে বিদ্যুৎ সংযোগে রাজি রাজ্যগুলো ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরা থেকে বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গ পর্যন্ত হাইভোল্টেজ বিদ্যুৎলাইন নির্মাণের ব্যাপারে ভারতের উত্তর-পূর্বের সবকটি রাজ্য সম্মত রয়েছে।

উত্তর-পূর্বের বিদ্যুৎ ব্যবস্থার ওপর শনিবার (৩০ জানুয়ারি) আসাম রাজ্যের গৌহাটি শহরে নর্থ-ইস্ট রেজিওনাল পাওয়ার কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে ত্রিপুরার প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্য বিদ্যুৎ দফতরের মন্ত্রী মানিক দে।

বৈঠকে উত্তর-পূর্বের রাজ্যগুলো ত্রিপুরা থেকে বাংলাদেশের ওপর দিয়ে পশ্চিমবঙ্গ পর্যন্ত একটি হাইভোল্টেজ বিদ্যু‍ৎ বিকল্প লাইন নির্মাণের ব্যাপারে একটি প্রস্তাব পাশ করেন। প্রস্তাবটি এখন ভারত সরকারের কাছে পাঠানো হবে।

বৈঠক শেষে রাজ্যে ফিরে রোববার (৩১ জানুয়ারি) এসব কথা জানান ত্রিপুরার বিদ্যুৎ দফতরের মন্ত্রী মানিক দে।

তিনি আরও জানান, বিদ্যুতের এই লাইনটিকে হাইভোল্টেজ ডিরেক্ট কারেন্ট (এইচভিডিসি) পদ্ধতিতে নির্মাণের প্রস্তাব করা হয়েছে। এর ফলে এ লাইন থেকে বাংলাদেশেও প্রয়োজনে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

একটি আইসিটি-১২৫ এফবিএ অত্যাধুনিক ট্রান্সফার ত্রিপুরার পালাটানা বিদ্যুৎ প্রকল্পে বসানো হবে চলতি বছরের এপ্রিল মাসে। এতে করে ত্রিপুরা থেকে নিরবচ্ছিন্নভাবে বাংলাদেশে বিদ্যুৎ পাঠানো যাবে বলেও জানান মন্ত্রী।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।