ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

১০০ ফাইলে এখনও অজানা নেতাজীর অন্তর্ধান রহস্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
১০০ ফাইলে এখনও অজানা নেতাজীর অন্তর্ধান রহস্য

কলকাতা: ১০০ ফাইলেও পরিষ্কার হলো না নেতাজী সুভাষ চন্দ্র বসুর অন্তর্ধানের রহস্য। যদিও গবেষক, ইতিহাসবিদ ও নেতাজীর পরিবারের সদস্যরা ফাইলগুলো খতিয়ে দেখতে আরও কিছুটা সময় চেয়েছেন।



শনিবার (২৩ জানুয়ারি) নেতাজীর ১১৯তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে তার সম্পর্কিত ১০০টি গোপন ফাইল প্রকাশ করে ভারত সরকার।

নতুন প্রকাশিত ফাইলে নেতাজী সম্পর্কে ভারতের সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর বিভিন্ন চিঠি প্রকাশ করা হয়েছে। এছাড়া আছে ১৯৭০ সালে ভারত সরকারের গঠন করা খোসলা কমিশনের বিভিন্ন তথ্য।

একটি ফাইল থেকে জানা গেছে, নেতাজীর মেয়ে অনিতাকে পেনশন দিতে শুরু করেছিল ভারত সরকার। বছরে ছয় হাজার টাকা করে পেনশন পেতেন তিনি। স্বাধীনতা সংগ্রামীর পরিবার হিসেবেই এ পেনশন দেওয়া হতো অনিতাকে। প্রথমে নেতাজীর স্ত্রীকে পেনশন দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু তিনি তা নিতে অস্বীকৃতি জানালে মেয়ে অনিতার নামে পেনশন দেওয়া শুরু হয়। তবে ১৯৬৫ সালে নেতাজীর মেয়ের বিয়ে হয়ে যাওয়ায় সে পেনশন বন্ধ হয়ে যায়।

তবে নেতাজীর অন্তর্ধান সম্পর্কিত ভারতের জনগণের মূল প্রশ্নেরই উত্তর মেলেনি এসব ফাইল থেকে। নেতাজী কি সত্যিই বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন, নাকি এর পেছনে লুকিয়ে আছে অন্য কোনো সত্য, তা এবারও রহস্য রয়ে গেল।

জানা গেছে, প্রকাশিত ১০০টি ফাইলের মধ্যে ৩৩টি এমন ফাইল আছে, যা ভারতের তৎকালীন প্রধানমন্ত্রীর দফতরে রাখা ছিল।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, প্রতি মাসে ২৫টি করে নেতাজী সংক্রান্ত ফাইল প্রকাশ্যে আনা হবে। তবে ফাইল প্রকাশ নিয়ে ইতোমধ্যেই কংগ্রেসের একাধিক নেতা বেশ কিছু অভিযোগ তুলেছেন।

এদিকে, শনিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দার্জিলিঙের এক সভায় পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, নেতাজী সম্পর্কে সমস্ত সত্য জানতে চায় বাঙালি। তার অন্তর্ধান রহস্যের ওপর থেকে পর্দা তোলারও দাবি করেন তিনি।

তিনি বলেন, নেতাজী গবেষকরা বলছেন, তিনি রাশিয়াতে ছিলেন। আমি কেন্দ্রের কাছে দাবি জানাচ্ছি, রাশিয়া থেকে ফাইল আনা হোক। তাইহোকুতে নেতাজীর মৃত্যু হয়েছিল বলে আমি মানি না।

** জন্মদিনে নেতাজীর ১০০ গোপন ফাইল প্রকাশ করলেন মোদি
** নেতাজী সংক্রান্ত ১০০ গোপন ফাইল সামনে আনছেন মোদি

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা,২৩ জানুয়ারি, ২০১৬
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।