ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পর্দা উঠলো ওডিয়ম ফেস্টিভ্যাল ২০১৬’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
পর্দা উঠলো ওডিয়ম ফেস্টিভ্যাল ২০১৬’র ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতায় শুক্রবার সন্ধ্যায় অহীন্দ্র মঞ্চে এই নাট্য উৎসবের উদ্বোধন করলেন, বলিউডের বিখ্যাত অভিনেতা তথা নাট্য পরিচালক মকরন্দ দেশপান্ডে, মনিষ জোশি, নাট্যকার সেখর সমাদ্দার, মেয়র ইন কাউন্সিল রতন দে ও অন্যান্য বিশিষ্টজনেরা।

অভিনেতা পরিচালক মকরন্দ দেশপান্ডে বলেন, ভারতের ফেস্টিভ্যালের ক্যালেন্ডারে অারও একটি নতুন ফেস্টিভ্যাল জুড়ে গেল ওডিয়াম ফেস্টিভ্যালের মাধ্যমে।

তিনি উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন থিয়েটারের কখনও মৃত্যু হয় না।

ওডিয়ময়ের অন্যতম উদ্যোক্তা তনুশ্রী বলেন,  বেঙ্গলি থিয়েটার ডট ইন একটি বাংলা থিয়েটারের সঙ্গে বাণিজ্যিক সংস্থার যোগাযোগের মঞ্চ হিসাবে কাজ করবে। কারণ পশ্চিম বাঙলার থিয়েটার এখন সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। থিয়েটার বেঁচে থাকলে ভবিষ্যতে দক্ষ অভিনেতা বা পরিচালক উঠে অাসবে। তাই থিয়েটারকে বাঁচাতে গেলে বাণিজ্যিক সংস্থাকে এগিয়ে অাসতে হবে। ভারতে কোথায় কি সিনেমা চলছে অন লাইনে বোঝা যায়, ‘বেঙ্গলি থিয়েটার ডট ইন’ অারও একটি কাজ হল পশ্চিম বাংলায় কোথায় কি কি নাটক কবে হবে তাও জানান দেবে তাদের এই ওয়েব সাইট।

ওডিয়ম ফেস্টিভ্যালের প্রথম দিনের নাটক মঞ্চস্থ চলেছে, সুরেশ ভরদ্বাজের পরিচালনায় " লাগি ছুটে না"।

" লাগি ছুটে না" নাটকে দেখানো হয়, থিয়েটার একটা নেশা। যে নেশা বাস্তব জীবন থেকে শিক্ষা নেওয়া। একজন সত্যিকারের নাট্যকর্মীর জীবনে বেঁচে থাকার জন্য খাদ্য দরকার। কিন্তু নাট্যকর্মী বেঁচে থাকতে নাটক ছেড়ে যায় না।

অাসলে জীবনটাও একটা রঙ্গমঞ্চ। অামরা তো বাস্তব জীবনে এক একজন নাট্যকর্মী। কেউ দর্শকের অাসনে বসে নাটক করে অার কেউ মঞ্চে থেকে নাটক করে।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৫
ভিএস/আরআই

** কলকাতায় ওডিওম ফেস্টিভ্যালের পর্দ‍া উঠছে সন্ধ্যায়
** কলকাতার মঞ্চে অভিনয় করবেন মহেশ ভাট
** ‘ওডিওম ফেস্টিভ্যাল ২০১৬’তে উজ্জ্বল বাংলানিউজ
** ওডিওম ফেস্টিভ্যাল ২০১৬-এর থিম সং উদ্বোধন
** কলকাতায় থিয়েটার উৎসবে মিডিয়া পার্টনার বাংলানিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।