ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

অদ্বৈত মল্লবর্মণ ১০২তম জন্মবার্ষিকীতে আগরতলায় আলোচনা চক্র

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
অদ্বৈত মল্লবর্মণ ১০২তম জন্মবার্ষিকীতে আগরতলায় আলোচনা চক্র ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: “তিতাস একটি নদীর নাম” এই কালজয়ী উপন্যাসের স্রষ্টা কথা সাহিত্যিক অদ্বৈত মল্লবর্মণ দুই বাংলার গর্ব। তিনি বাংলাদেশ থেকে কলকাতা যাওয়ার আগে ত্রিপুরায় কিছু দিন কাটিয়ে ছিলেন।

এ কথা এখনও স্মরণ রেখেছে ত্রিপুরাবাসী।

ত্রিপুরার বর্তমান সিপাহীজলা জেলার কেমতলী গ্রামে তিনি তাঁর পরিজনদের সঙ্গে থাকতেন, প্রতি বছর ত্রিপুরা সরকারের তপশিলি জাতি কল্যাণ দপ্তরের উদ্যোগে কেমতলী গ্রামে অদ্বৈত মল্লবর্মণ উৎসবের আয়োজন হয়ে থাকে। এ বছরও চলছে তিনদিনব্যাপী এই উৎসব।

এ বছর অদ্বৈত মল্লবর্মণের ১০২ তম জন্ম বছর, এই উৎসবের অঙ্গ হিসেবে শনিবার (২রা জানুয়ারি ২০১৬) সন্ধ্যায় আগরতলার মুক্তধারা অডিটোরিয়ামে এক আলোচনাচক্রের আয়োজন করা হয়।

‘অদ্বৈত মল্লবর্মণের জীবন ও সমাজ ভাবনা’ শীর্ষক এই আলোচনা চক্রে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের তপশিলিজাতি কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন ভৌমিক, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রহ্লাদ রায়, ত্রিপুরার প্রাক্তন মন্ত্রী তথা শিক্ষাবিদ ড: ব্রজগোপাল রায় সহ অন্যান্য গুণীজন।

বক্তারা অদ্বৈত মল্লবর্মণের জীবনের ও চিন্তাভাবনার নানা দিক তুলে ধরেন।

উল্লেখ্য যে ১৯৯৬ সাল থেকে প্রতি বছর রাজ্যে অদ্বৈত মল্লবর্মণ উৎসবের আয়োজন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০২৫৯ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa