ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ফেনসিডিল পাচার রুখতে তৎপর হচ্ছে পশ্চিমবঙ্গ সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
ফেনসিডিল পাচার রুখতে তৎপর হচ্ছে পশ্চিমবঙ্গ সরকার (ফাইল ফটো)

কলকাতা: পশ্চিমবঙ্গের আন্তর্জাতিক সীমান্ত বরাবর ফেনসিডিল ও কোরেক্স জাতীয় সিরাপ পাচার নিয়ে অতিরিক্ত গুরুত্ব সহকারে তৎপর হচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। সূত্রের মাধ্যমে এই খবর পাওয়া গেছে।

ইতিমধ্যেই  ২০টি বাণিজ্য সংস্থাকে চিহ্নিতও করা হয়েছে। মনে করা হচ্ছে এই সংস্থাগুলিই পাচারের মূল নিয়ন্ত্রক।

জানা গেছে বিএসএফের ডিজি ও বর্ডার গার্ড বাংলাদেশের ডিজি‘র মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠকে এ বিষয়ে বাংলাদেশের তরফে দৃষ্টি আকর্ষণ করা হয়। জানা গেছে ভারত সরকারের তরফে এরপরই এই সম্পর্কিত তথ্য পশ্চিমবঙ্গ সরকারের কাছে পাঠানো হয়েছে।

সূত্রের মাধ্যমে জানা গেছে, বিহার,ওডিশা,ঝাড়খণ্ড,উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি থেকে বিপুল পরিমাণে ফেনসিডিল ও কোরেক্সের মতো ঔষধ পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে বাংলাদেশে পাচার হচ্ছে। যদিও পশ্চিমবঙ্গে ফেনসিডিলের বিক্রি শূন্যের কোঠায় এবং কোরেক্স বিক্রি ৮০ শতাংশ কমেছে।

সরকার এই ধরনের ওষুধের অপব্যবহার রোধে “হুইসেল ব্লোয়ারদের” কাজে লাগাচ্ছে। হুইসেল ব্লোয়াররা একধরনের সমাজসেবী। যারা গোপনে জীবনের ঝুঁকি পর্যন্ত নিয়ে এই ধরনের তথ্য সরকারকে তুলে দেন। পশ্চিমবঙ্গ সরকারকে এই ধরনের প্রকল্প নেয়ার জন্য কেন্দ্রের দপ্তরগুলির তরফে অনুরোধ করা হয়েছে।

জানা গেছে পশ্চিমবঙ্গ সরকার এই ব্যাপারে খুবই ইতিবাচক। মনে করা হচ্ছে নেশার ঔষধ পাচার রুখতে আগামী দিনে আরও কড়া হবে পশ্চিমবঙ্গ সরকার।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, ডিসেম্বর ২২,২০১৫
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।