ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিশ্বজয়ের পথে জয়নগরের মোয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
বিশ্বজয়ের পথে জয়নগরের মোয়া ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতার অদূরে জয়নগর বিখ্যাত ‘মোয়া’র জন্য। জয়নগরের মোয়া নামেই বহুল পরিচিত।

খই আর নলেন গুড়ের তৈরি এ বিখ্যাত মোয়া শুধু কলকাতা বা তার পার্শ্ববর্তী এলাকা নয়, গোটা ভারতের মিষ্টিপ্রেমীদের কাছেও জনপ্রিয়। এবার এ মোয়া ভারত ছাড়িয়ে পাড়ি দিচ্ছে বিদেশে।

শীত শুরুর সঙ্গে সঙ্গে কলকাতার মিষ্টির দোকানগুলোর পাশাপাশি পাড়ার মোড়ে মোড়ে অস্থায়ী মোয়ার দোকান বসে যায়। সারাবছর এই সময়টির জন্য অপেক্ষা করে সাধারণ মানুষ।

এই মোয়াকে বিদেশে জনপ্রিয় করে তুলতে সম্প্রতি উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গ বিধানসভায় এ বিষয়ে একটি প্রস্তাব রাখেন রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী। পশ্চিমবঙ্গ সরকার সরকার এই মোয়া বিদেশে পাঠাতে বিজ্ঞানসম্মত প্রক্রিয়াকরণের উপর জোর দিয়েছে।

কারিগররা জানান, তৈরি করার পর পাঁচ দিনের বেশি মোয়া ভালো থাকে না। রেফ্রিজারেটরে রাখলে খুব বেশি হলে মোয়া রাখা যায় দশ দিন। কিন্তু অতিরিক্ত সময় রাখলে মোয়ার স্বাদ ও গন্ধ কমতে থাকে।

খাদ্য দফতর সূত্র জানায়, এদিকে নজর দিচ্ছে সরকার। বায়ুশূন্য মোড়কের ভিতরে নাইট্রোজেন ‘ফ্লাশ’ করে মোয়ার স্বাদ ও গন্ধ বহুদিন ধরে রাখার ব্যবস্থার দিকে জোর দেওয়া হচ্ছে। এ পদ্ধতিতে দীর্ঘদিন তাজা রেখে সহজেই মোয়া বিদেশে পাঠানো সম্ভব। কারণ এই পদ্ধতিতে তিন মাস মোয়া তাজা রাখা সম্ভব।

একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে মিহিদানা ও সীতাভোগের ক্ষেত্রেও। তবে এটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

তবে জয়নগরের মোয়া প্রস্তুতকারীদের বিশ্বাস, আগামী শীতেই ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে থাকা প্রবাসীদের সঙ্গে সেদেশের নাগরিকরাও স্বাদ পাবেন জয়নগরের মোয়ার।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
ভিএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।