ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতের সিপিএম-সিপিআই ঐক্যবদ্ধ হতে যাচ্ছে

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জুন ১৪, ২০১১
ভারতের সিপিএম-সিপিআই ঐক্যবদ্ধ হতে যাচ্ছে

কলকাতা: ভারতে বামপন্থী দুই দল ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কসবাদী (সিপিএম) ও ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) খুব দ্রুত ঐক্যের পথে যাচ্ছে বলে জানা গেছে।

এমনটাই ইঙ্গিত মিলেছে সিপিএমের পলিট ব্যুরো সদস্য ও ভারতের রাজ্যসভার এমপি সীতারাম ইয়েচুরির বক্তব্যে।



সোমবার রাতে অন্ধ্রপ্রদেশের সাংবাদিক সংগঠন ইউনিয়ন অব ওয়ার্কিং জার্নালিস্টের সভায় এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘বেশ কয়েকটি ধাপে এই মিলনের কাজটি হবে। দুটি দলের একাধিক গণসংগঠন এবং তৃণমুলস্তরে একসঙ্গে কাজ করার পর এই সিদ্ধান্ত চূড়ান্ত হবে। ’

তিনি আরও বলেন, ‘এভাবেই বামফ্রন্টের সংগঠন সুদৃঢ় হবে। ’

যদিও সিপিআই সর্বভারতীয় নেতৃত্ব দীর্ঘদিন ধরেই এই ঐক্যের কথা বলে আসছিলেন। এতদিন তাতে সাড়া দেয়নি সিপিএম এমনটাই অভিযোগ।

উল্লেখ্য, ভারতের স্বাধীনতার আগে ১৯২০ সালে রাশিয়ার তাশখন্দে প্রথম ভারতের কমিউনিস্ট পার্টি গড়ে ওঠে। তেভাগা আন্দোলন, নৌবিদ্রোহ হ বিভিন্ন ব্রিটিশবিরোধী আন্দোলনের মধ্য দিয়ে দলটি জনপ্রিয়তা পায়। স্বাধীন ভারতের দক্ষিণ অংশে হায়দারাবাদের নিজামশাহীর বিরুদ্ধে তেলেঙ্গানা আন্দোলন গড়ে তোলার জন্য সিপিআইকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। পরে দলটির ওপর নিষেধজ্ঞা তুলে নেওয়া হয়।

কেরালায় প্রথম অকংগ্রেসি সরকার গঠন করে সিপিআই। পরে চীন-ভারত যুদ্ধের সময় ১৯৬৪ সালে আর্দশিক কারণে দলটি ভেঙে সিপিএম গঠিত হয়।

ভারতীয় সময়: ১২২৯ ঘণ্টা, জুন ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa