ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

১৬ ডিসেম্বর থেকে বাংলাদেশকে বিদ্যুৎ দেবে ত্রিপুরা

সুদীপ চন্দ্র নাথ, আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
১৬ ডিসেম্বর থেকে বাংলাদেশকে বিদ্যুৎ দেবে ত্রিপুরা ছবি: প্রতীকী

আগরতলা (ত্রিপুরা): ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের দিন থেকে বাংলাদেশকে পূর্বনির্ধারিত ১০০ মেগাওয়াট বিদ্যুৎ দেবে ত্রিপুরা। এ লক্ষ্যে ভারতীয় অংশে পুরোদমে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন কর্মীরা।



বিদ্যুৎ লাইন নির্মাণকারী প্রতিষ্ঠান কে ই সি ইন্টারন্যাশনাল লিমিটেডের কর্মকতার্রা বিষয়টি নিশ্চিত করেছেন।

সঞ্চালন নির্মাণ প্রতিষ্ঠানের সাইট ম্যানেজার ডিপি শুক্লা বলেন, ‘আগামী এক সপ্তাহের মধ্যেই বিদ্যুৎ লাইন নির্মাণের কাজ শেষ হবে। এরপর ১৫ ডিসেম্বরের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। ’

সংশ্লিষ্ট সূত্র জানায়, আগরতলার অদূরে সূর্য্যমনি নগর পাওয়ার গ্রিড থেকে কাঞ্চনমালা, দক্ষিণ চাম্পামুড়া, পুরাতন রাজনগর, কৈয়ারডেপা ও কোনাবন হয়ে বাংলাদেশের কুমিল্লায় ৪০০ কেভি ডাবল সার্কিট লাইন প্রবেশ করবে।

বাংলাদেশ-ত্রিপুরা বিদ্যুৎ লাইনের মোট দৈর্ঘ্য ৬৪কিলোমিটার। এরমধ্যে ভারতীয় অংশে অর্থাৎ ত্রিপুরায় পড়েছে ১৭ কিলোমিটার।

ভারতীয় অংশের বিদ্যুৎ লাইনে ৬৫টি টাওয়ার রয়েছে। ১০ কিলোমিটার লাইনে ৪৫টি টাওয়ারের নির্মাণ ও ওয়ারিংয়ের এরইমধ্যে কাজ শেষ হয়েছে। বাকি টাওয়ার গুলোর নির্মাণ কাজও শেষ পর্যায়ে।

বিদ্যুৎ লাইন নির্মাণকারী প্রতিষ্ঠান সূত্র জানায়, সূর্য্যমনি নগর-কুমিল্লা বিদ্যুৎ লাইনের বাংলাদেশ অংশে রয়েছে ৪৭ কিলোমিটার। এই লাইন নির্মাণ করছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ।

ত্রিপুরার গোমতী জেলার ও টি পি সি পালটোলা বিদ্যুৎ প্রকল্প থেকে রাজ্যের প্রাপ্য শেয়ার থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ ব‍াংলাদেশে রফতানি করা হবে।

উত্তরপূর্ব ভারতের সর্ববৃহৎ প্রাকৃতিক গ্যাস ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও টি পি সি পালটানা প্রকল্পের ভারি যন্ত্রপাতি বাংলাদেশের উপর দিয়ে ত্রিপুরায় নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

আর এই অনুমতির কৃতজ্ঞতা হিসেবে বাংলাদেশকে বিদ্যুৎ দিচ্ছে ত্রিপুরা সরকার।
 
বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।