ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভুবনেশ্বর থেকে রাঁচির পথে মোটর র‌্যালি

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
ভুবনেশ্বর থেকে রাঁচির পথে মোটর র‌্যালি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

র‌্যালি থেকে: মন্দিরের শহর ছাড়ার যাত্রা হলো শুরু। রোববার (১৫ নভেম্বর) সকাল ৮টায় ভুবনেশ্বরের মেফেয়ার হোটেল থেকে যাত্রা করে ২০টি গাড়ির বহর।



দেশটির ন্যাশনাল হাইওয়ে-৫ এখন এশিয়ান হাইওয়ে-৪৫। কটক, বাড়িপদা হয়ে দুপুরের মধ্যে রায়রাংপুরে দুপুরের খাবার।

এরপর জামসেদপুর পার হয়ে রাতে অবস্থান করবে রাচিঁতে। এই ৫৩৪ কিলোমিটার পথ চলার জন্য পরিকল্পিত সময় ধরা হয়েছে ৭ ঘণ্টা।
 
চার দেশের সরকারের সহযোগিতায় র‌্যালির মূল আয়োজক ভারতের কলিঙ্গ মোটরস। র‌্যালি চলবে টানা ১৭ দিন।
 
ভারত ছাড়া বাংলাদেশ, ভুটান ও নেপালের ১৪ জন প্রতিনিধি রয়েছেন এই র‌্যালিতে। সব মিলিয়ে ৮০ জনের দল ২০টি গাড়ি নিয়ে র‌্যালিতে অংশ নিয়েছে। পাড়ি দেবেন ৪ হাজার ২২৩ কিলোমিটার পথ। ভারতের বিখ্যাত সব অ্যাডভেঞ্চার প্রিয় কার রেসাররাও রয়েছেন র‌্যালিতে।
 
শনিবার (১৪ নভেম্বর) ওড়িশার রাজধানী ভুবনেশ্বরে উদ্বোধনী অনুষ্ঠানের পর রোববার সকালে ভুবনেশ্বর থেকে র‌্যালির পতাকা ওড়ানো হয়। এশিয়ান হাইওয়ে ৪৫ ধরে বাড়িপদায় ন্যাশনাল হাইওয়ে ৬ ধরবেন অংশগ্রহণকারীরা।

দক্ষিণের হাইওয়ে ৪৯ এবং ৫ নম্বর ধরে জমশেদপুর পাড়ি দিয়ে রাতেই দলটি পৌঁছে যাবে রাঁচিতে। একদিনে অতিক্রম করবে ৫৩৪ কিলোমিটার পথ।
 
এরপর ১৬ তারিখে রাঁচিতে ফ্ল্যাগ অফ। ন্যাশনাল হাইওয়ে ২৩, ৩৩, ৩১ ধরে হাজারীবাগ, বার্হি, ঝুমাড়ি তেলিয়া, কোদের্মা হয়ে দুপুরের খাবার বিরতি বিহারের বিহার শরিফ হলে। এদিন রাত কাটবে পাটনায়। অতিক্রম করা হবে ৩৩৭ কিলোমিটার।
 
১৭ তারিখ ফ্ল্যাগ অফ হবে পাটনা থেকে। ন্যাশনাল হাইওয়ে ৭৭ ধরে মুজাফরপুর হয়ে দুপুরে মাধুবানিতে পৌঁছে যাবে র‌্যালি। দুপুরের পর ফরবেগসান, দেলখোলা হয়ে রাতের মধ্যেই শিলিগুড়ি। ন্যাশনাল হাইওয়ে ৫৭ এবং ৩১ এর উপর দিয়ে এই যাত্রা। একদিনে অতিক্রম করবে ৫৪৬ কিলোমিটার পথ।
 
১৮ নভেম্বর ফ্ল্যাগ অফ শিলিগুড়িতে। ন্যাশনাল হাইওয়ে ৩১/এ ধরে দলটি পৌঁছে যাবে গ্যাংটকে। পাহাড়ি রাস্তায় এদিন ১১৪ কিলোমিটারের বেশি পথ অতিক্রম সম্ভব নয়।

১৯ তারিখে গ্যাংটকে সেমিনার। সিকিমের চিফ মিনিস্টার সেখানে উদ্বোধনের কথা রয়েছে। ২০ তারিখে গ্যাংটক থেকে ফ্ল্যাগ অফ। সেখান থেকে পেদং, রিশপ, লাভা, চালশা হয়ে দলটি পৌঁছে যাবে ফুয়েনতসলিং। ব্যবহার করা হবে ন্যাশনাল হাইওয়ে ৩১/এ, ৩১/সি ভুটানের এই বর্ডারেই রাত কাটবে। দূরত্ব অতিক্রম হবে ২৩৬ কিলোমিটার।

অষ্টম দিনে ২১ নভেম্বর, থিম্পু যেতে যেতে রাত হয়ে যাবে দলটির। ১৬৮ কিলোমিটার পথ অতিক্রম এদিন।

নবম দিনে ২২ নভেম্বর, থিম্পুতে সেমিনার হবে বিবিআইএন’র ওপর।

২৩ নভেম্বর দশম দিনে থিম্পু থেকে ফ্ল্যাগ অফ হয়ে ভুমতাংয়ে পৌঁছবে দলটি। ২৭৫ কিলোমিটারের এই পথ অতিক্রম করতে দলটি অতিক্রম করবে দোচুলা, সেফু চাজাম, ত্রংসার মতো জায়গা।

ভুটানের পথে গাড়ির গতি বেশি থাকবে না। তাই ২৪ তারিখে মংগারে পৌঁছেই রাত কাটবে। ১৮৫ কিলোমিটার পথ অতিক্রম করবে এদিন।

২৫ তারিখ ১২ তম দিনে মংসার থেকে যাত্রা করে ত্রাসিংজাং, সামদ্রুপ জংকার, রাঞ্জিয়ার পথ ধরে ভুটান বর্ডার পার  হয়ে গৌহাটি। সেখানেই রাত্রি যাপন। ৩৯৫ কিলোমিটার পথ অতিক্রম করবে এই মোটর র‌্যালি।  

২৬ তারিখে গৌহাটি থেকে ফ্ল্যাগ অফ হবে। এরপর শিলং ধরে শিলচর পৌঁছাতে দলটি অতিক্রম করবে ৩৪৪ কিলোমিটার পথ।

১৪তম দিনে শিলচর থেকে রওনা করে আগরতলা যেতেই সন্ধ্যা হয়ে যাবে। এর মধ্যেই অতিক্রান্ত দূরত্ব হবে ২৯০ কিলোমিটার।  

১৫তম দিনে বাংলাদেশে প্রবেশের পালা। সকালেই আগরতলা থেকে রওনা করে বিলোনিয়া বর্ডার পার হয়ে ফেনী পৌঁছে যাবে দলটি। রাতে অবস্থান করবে চট্টগ্রামে। এদিন ২১৬ কিলোমিটার পথ অতিক্রম করবে র‌্যালিটি।

১৬ তম দিনে ২৯ নভেম্বর, চট্টগ্রামে ফ্ল্যাগ অফ হওয়ার পর ২৫৪ কিলোমিটার পথ অতিক্রম করে ঢাকায় পৌঁছে রাত্রি যাপন করবে দলটি। ৩০ নভেম্বর ঢাকায় গুরুত্বপূর্ণ সেমিনারে অংশ নিবে র‌্যালি।

ডিসেম্বরের প্রথম দিনটি র‌্যালির ১৮তম দিন। ঢাকায় ফ্ল্যাগ অফ হয়ে যশোর, বেনাপোল হয়ে কলকাতা পৌঁছাতে ৩২৯ কিলোমিটার দীর্ঘ পথ অতিক্রম করবেন অংশগ্রহণকারীরা।

৪ হাজার ২২৩ কিলোমিটার পথ অতিক্রম করে কলকাতায় ২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে সেমিনার।  

বাংলাদেশ সময়: ০৯৪১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
এসএইচ

** মন্দিরের শহরে...
** ওড়িশায় বিবিআইএন র‌্যালির উদ্বোধন
** পুরির বাতাসে....
** ১৯ দিনে ৩ দেশে ৪২২৩ কিলোমিটার মোটর র‌্যালি
** বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মৈত্রী মোটর র‌্যালিতে মাজেদুল নয়ন
** আই.আই..আই...চেন্নাই এক্সপ্রেস!
** রামহরি মিস্ত্রী লেনের কথা
** রাস্তায় দাঁড়িয়ে স্যান্ডউইচ আর ভেলপুরি
** নিউমার্কেটে হ্যাপি দিওয়ালি
** পুরুষ প্রবেশ নিষেধ
** ‘আমি সীমানায় বিশ্বাসী নই’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।