ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ওড়িশায় বিবিআইএন র‌্যালির উদ্বোধন

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
ওড়িশায় বিবিআইএন র‌্যালির উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওড়িশা থেকে: বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) মৈত্রী মোটর র‌্যালি জাঁকজমক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে উদ্বোধন করা হয়েছে।


এ র‌্যালির মাধ্যমে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের বন্ধুত্বে নতুন মাত্রা পাবে- এ লক্ষ্য সামনে রেখেই শনিবার (১৪ নভেম্বর) বিকেলে ভুবনেশ্বরের মহাত্মা গান্ধী মার্গে বিবিআইএন ফ্রেন্ডশিপ মোটর র‌্যালি-২০১৫ উদ্বোধন করা হয়।



র‌্যালিতে অংশগ্রহণকারীদের হাতে ফ্ল্যাগ তুলে দিয়ে সাড়ে ৪ হাজার কিলোমিটার পথ চলার উদ্বোধন করেন ওড়িশা হাইকোর্টের প্রধান বিচারপতি ডি এইচ ওয়াগহেলা ও বিচারপতি ইন্দ্রজিৎ মহান্তি।

উদ্বোধনী অনুষ্ঠানে চার দেশের প্রতিনিধিদের পরিচয় করিয়ে দেওয়া হয়। বাংলাদেশের পক্ষ থেকে জাতীয় পতাকা হাতে ছয়জনের দলটির নেতৃত্ব দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব নিরোধ চন্দ্র মন্ডল।

‘আমার সোনার বাংলা/ আমি তোমায় ভালোবাসি...’ জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে পরিচয় হয় বাংলাদেশ দলের। এরপর একে একে হয় ভুটান, নেপাল ও ভারতীয় জাতীয় সংগীত।

ওড়িশার ঐতিহ্যবাহী তিনটি সাংস্কৃতিক পরিবেশনা মুগ্ধ করে দর্শকদের।

এসময় আরও উপস্থিত ছিলেন ভুবনেশ্বরের মেয়র শ্রী অন্নতা নারায়ণ জেনা, কেন্দ্রীয় বিধানসভার সদস্য শ্রী বিজয় কুমার মহান্তি (মধ্য), শ্রী প্রিয়দর্শী মিশ্র (উত্তর), শেখর বিশ্বনাথ, ভাইস-চেয়ারম্যান ও ডিরেক্টর, টয়োটা কিরলস্কর মটরস প্রমুখ।

চার দেশের সরকারের সহযোগিতায় র‌্যালির মূল আয়োজক ভারতের কলিঙ্গা মোটরস। র‌্যালি চলবে টানা ১৮ দিন। ভারতের ওড়িশা প্রদেশে এরই মধ্যে জড়ো হয়েছেন চার দেশের সরকারি-বেসরকারি প্রতিনিধিরা।

ভারত ছাড়া বাংলাদেশ, ভুটান ও নেপালের ১৪ জন প্রতিনিধি থাকবেন এ র‌্যালিতে। সব মিলিয়ে ৮০ জনের দল ২০টি গাড়ি নিয়ে র‌্যালিতে অংশ নেবেন। পাড়ি দেবেন ৪ হাজার ২২৩ কিলোমিটার পথ। ভারতের বিখ্যাত সব অ্যাডভেঞ্চারপ্রিয় কার রেসাররাও থাকবেন র‌্যালিতে।

রোববার (১৫ নভেম্বর) সকালে ভুবনেশ্বর থেকে র‌্যালির পতাকা ওড়ানো হবে। এশিয়ান হাইওয়ে ৪৫ ধরে বাড়িপদায় ন্যাশনাল হাইওয়ে ৬ ধরবেন অংশগ্রহণকারীরা।

ডিসেম্বরের প্রথম দিনটি হবে র‌্যালির ১৮তম দিন। এদিন ঢাকায় ফ্ল্যাগ অফ হয়ে যশোর, বেনাপোল হয়ে কলকাতা পৌঁছাতে ৩২৯ কিলোমিটার দীর্ঘ পথ অতিক্রম করবেন অংশগ্রহণকারীরা।

তিন দেশ মিলে ৪ হাজার ২২৩ কিলোমিটার পথ অতিক্রম শেষে কলকাতায় ২ ডিসেম্বর সেমিনারের মাধ্যমে শেষ হবে কর্মসূচি।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫/আপডেট: ২০০৭ ঘণ্টা
এমএন/এএ

** পুরির বাতাসে....
** ১৯ দিনে ৩ দেশে ৪২২৩ কিলোমিটার মোটর র‌্যালি
** বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মৈত্রী মোটর র‌্যালিতে মাজেদুল নয়ন
** আই.আই..আই...চেন্নাই এক্সপ্রেস!
** রামহরি মিস্ত্রী লেনের কথা
** রাস্তায় দাঁড়িয়ে স্যান্ডউইচ আর ভেলপুরি
** নিউমার্কেটে হ্যাপি দিওয়ালি
** পুরুষ প্রবেশ নিষেধ
** ‘আমি সীমানায় বিশ্বাসী নই’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।