ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

চতুর্থ দফার ভোট নির্বিঘ্ন করতে কড়া নিরাপত্তা

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মে ২, ২০১১
চতুর্থ দফার ভোট নির্বিঘ্ন করতে কড়া নিরাপত্তা

কলকাতা: পশ্চিমবঙ্গের চার জেলার ৬৩ আসনে মঙ্গলবার অনুষ্ঠিত হবে রাজ্য বিধানসভার চতুর্থ দফার ভোট। ভোটকে নির্বিঘœ করতে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ইসি।



নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর এবং বর্ধমান জেলার একাংশে সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে শুক্রবার থেকে কেন্দ্রীয় বাহিনী টহল দেওয়া শুরু করেছে।

হুগলির ২০, হাওড়া ও পূর্ব মেদিনীপুরে ১৬ এবং বর্ধমান জেলায় ১৩টি বিধানসভা কেন্দ্রে এদিন ভোটগ্রহণ করা হবে।

 চার জেলার ৬৩টি কেন্দ্রে ৩৬৬ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে হাওড়ায় সবচেয়ে বেশি ১২৯ জন প্রার্থী। এছাড়া হুগলিতে ৮৪, বর্ধমানে ৭৮ ও পূর্ব মেদিনীপুরে ৭৫ জন প্রার্থী রয়েছেন।

এর মধ্যে আবার হাওড়া বালি কেন্দ্রে সবচেয়ে বেশি ১৩ প্রার্থী লড়াই করছেন।

মঙ্গলবার মোট এক কোটি ২৬ লাখ ১১ হাজার ১৩৭ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে পুরুষ ৬৬ লাখ ২২ হাজার ৬৬৭ জন আর নারী ভোটার রয়েছেন ৫৯ লাখ ৮৮ হাজার ৪২৬ জন। ৪৪ জন রয়েছেন হিজড়া ভোটার।

পনের হাজার ৭১১টি বুথে ভোট নেওয়া হবে। সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট নেওয়া হবে।

এরই মধ্যে ভোটকর্মীরা বিভিন্ন কেন্দ্রে পৌঁছাতে শুরু করেছেন।

ইসি সূত্রে জানা গেছে, এই পর্বের ভোট পর্যবেক্ষণ করতে কলকাতায় এসেছেন বিশেষ নির্বাচনী পর্যবেক্ষক সুধীরকুমার রাকেশ। রাজ্যের বর্তমান অবস্থা খতিয়ে দেখবেন তিনি।

ইসি আরও জানিয়েছে, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি ও বর্ধমানের সন্ত্রাস কবলিত বিভিন্ন এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখাই তার মূল উদ্দেশ্য।

ঝুঁকিপূর্ণ বুথের সংখ্যা চার হাজার ৪শ’ ৪৪টি। এর মধ্যে পূর্ব মেদিনীপুর জেলায় এক হাজার ৪শ’ ৪৮, হুগলিতে ৯শ’ সাত, হাওড়ায় এক হাজার একশ ৪৫ ও বর্ধমানে ৯শ’ ৪৪টি বুথ ঝুঁকিপূর্ণ।

নির্বাচন চলাকলীন বোটারদের নিরাপত্তায় চার জেলার জেলা শাসকদের বিশেষ ব্যবস্থা নিতে ইসি নির্দেশ দিয়েছে।

প্রায় ২শ’টি বুথে সিসি ক্যামেরার সাহায্যে সরাসরি ওয়েবকাস্টিং করে বিশেষ নজরদারি চালাবে ইসি। দুই হাজার ৪শ’ ৭৮ জন বিশেষ মাইক্রো পর্যবেক্ষক থাকবেন এদিনের ভোট পর্যবেক্ষনের জন্য।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মে ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa