ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে বাড়ছে গরমের প্রকোপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
পশ্চিমবঙ্গে বাড়ছে গরমের প্রকোপ

কলকাতা: গ্রীষ্ম আসছে কলকাতা নগরী সহ পশ্চিমবঙ্গে।

বৃহস্পতিবার (১২ মার্চ) থেকে কলকাতা সহ পশ্চিমবঙ্গের তাপমাত্রার ধীরে ধীরে বাড়তে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

প্রাথমিক ভাবে সকালের দিকে থাকবে চড়া রোদ আর বিকেলের দিকে কিছুটা শীতল হাওয়া।

তবে খুব শীঘ্রই তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা শুরু করবে। আগামী কয়েক দিনে লক্ষণীয় ভাবে বাড়তে থাকবে কলকাতা সহ পশ্চিমবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রার অঙ্ক।

বিগত কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাতাসে জলীয় বাষ্প মিশে থাকায় তাপমাত্রা বাড়তে বাধা পাচ্ছিল। কিন্তু বুধবার থেকে সেই জলীয় বাষ্প বায়ুমণ্ডলের উপরের দিকে উঠতে শুরু করেছে। ফলে সামনে তাপমাত্রা বাড়বে।

তবে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে এর ফলে কালবৈশাখির সম্ভাবনা তৈরি হচ্ছে। সাধারণত মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দেয়া দেয় কালবৈশাখি ঝড়। তবে মার্চের প্রথম দিকেই কালাবোশেখি হানা দেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

তাপমাত্রা বাড়ার প্রেক্ষিতে রাজ্যে সোয়াইন ফ্লুর প্রকোপ কিছুটা কমবে বলে ধারণা করছেন চিকিৎসকরা। তাপমাত্রা ৩০ ডিগ্রির উপর অন্তত সাতদিন থাকলেই কিছুটা কমে আসবে সোয়াইন ফ্লু। কারণ তাদের মতে ৩০ ডিগ্রির বেশি তাপমাত্রায় সোয়াইন ফ্লু’র জীবাণু বাইরের পরিবেশে বাঁচতে পারে না।

পশ্চিমবঙ্গে নতুন করে সোয়াইন ফ্লুতে মৃত্যুর ঘটনা সামনে না এলেও আক্রান্তের সংখ্যা এখনও বাড়ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত পশ্চিমবঙ্গে মোট আক্রান্তের সংখ্যা ২৬৪।

এখন দেখার বিষয় চিকিৎসকদের পূর্বাভাস অনুযায়ী গরম বাড়ার সঙ্গে সঙ্গে সোয়াইন ফ্লু’র প্রকোপ কমে আসে কিনা।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, মার্চ ১২,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।