ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

৭ মার্চ উপলক্ষে জাতিসংঘের স্থায়ী মিশনে আলোচনা সভা

ডিপ্লোম্যাটিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫
৭ মার্চ উপলক্ষে জাতিসংঘের স্থায়ী মিশনে আলোচনা সভা

ঢাকা: ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ মার্চ) ভোররাতে সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



সভার শুরুতেই জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন ১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের গুরুত্ব তুলে ধরেন।
   
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক ৭ মার্চের পটভূমি তুলে ধরে বলেন, জাতির পিতার এই ভাষণের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধের সূচনা হয়। বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত পর্বও সেদিন থেকে শুরু হয়। বঙ্গবন্ধুর ৭ মার্চে দেওয়া নির্দেশেই বাঙালি জাতি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, বাঙালি জাতির ইতিহাসের একটা বিশাল অংশ জুড়ে আছে মার্চ মাস। ঐতিহাসিক ৭ মার্চে জাতির পিতা বাঙালি জাতিকে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন। ১৭ মার্চ, জাতির পিতার জন্মদিন। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস এবং ০৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস।

এর আগে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে নিউইয়র্ক সফররত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ এবং তাদের সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৫২০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।