ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ঝড়-বৃষ্টি হলে পশ্চিমবঙ্গে সোয়াইন ফ্লু বাড়ার আশঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
ঝড়-বৃষ্টি হলে পশ্চিমবঙ্গে সোয়াইন ফ্লু বাড়ার আশঙ্কা

কলকাতা: পশ্চিমবঙ্গে আকস্মিক ঝড়-বৃষ্টি হলে বেড়ে যাবে সোয়াইন ফ্লুয়ের প্রকোপ -এমনটাই মনে করছে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য অধিদফতর।

গত কয়েকদিন ভারতের এ রাজ্যের তাপমাত্রা বাড়তে থাকায় আশা করা হচ্ছিল, সোয়াইন ফ্লুয়ের সংক্রমণ কিছুটা কমে আসবে।

কারণ, চিকিৎসকদের মতে, টানা সাত থেকে আট দিন যদি দিনের বেলায় তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপর চলতে থাকে, তবে নিষ্ক্রিয় হয়ে পড়বে সোয়াইন ফ্লুয়ের জীবাণু।

সেক্ষেত্রে মার্চ মাসের শুরুর দিকে এ ফ্লু সংক্রমণ কমে আসার আশা করা হয়েছিল। কিন্তু পশ্চিমবঙ্গের পাশের রাজ্য বিহারের আকাশে বজ্রগর্ভ মেঘের আনাগোনার ফলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ওই রাজ্যের আবহাওয়া অধিদফতর।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা মনে করছেন, বৃষ্টির সূত্রেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ও পশ্চিমবঙ্গের পাহাড়ি এলাকায় তাপমাত্রা নেমে আসতে পারে। আর এর ফলেই বাড়তে পারে সোয়াইন ফ্লুয়ের প্রকোপ।

বর্তমানে পশ্চিমবঙ্গে সোয়াইন ফ্লুয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯ জনে। পশ্চিমবঙ্গের স্বাস্থ্য কর্মকর্তা বিশ্বরঞ্জন শতপথী জানিয়েছেন, আতঙ্কের কোনো কারণ এখনো ঘটেনি। আক্রান্তদের মধ্যে ৪৪ জন রোগী সুস্থ হয়েছেন।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী দিনে তাপমাত্রা কমে গেলে সোয়াইন ফ্লু ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

বাংলাদেশ সময়:  ১২৫০  ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।