ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ইতিহাস ও পুরাকীর্তি নিয়ে সার্বণের প্রদর্শনী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
ইতিহাস ও পুরাকীর্তি নিয়ে সার্বণের প্রদর্শনী ছবি: সংগৃহীত

ঢাকা: প্রাচীন বিভিন্ন যুগের টুকরো টুকরো ইতিহাস নিয়ে কলকাতায় ১০ম বারের মতো হয়ে গেলো ইতিহাস ও পুরাকীর্তি বিষয়ক বার্ষিক প্রদর্শনী।

গত ৮ থেকে ১১ ফেব্রুয়ারি কলকাতার বারিষায় অবস্থিত সপ্তর্ষী ভবনের জাদুঘর মিলনায়তনে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।



সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ-এর অনন্য জাদুঘর ও গবেষণা কেন্দ্র সাবর্ণ সংগ্রহশালা’র উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

‘দশামৃতম’ শীর্ষক প্রদর্শনীর অন্যতম আকর্ষণ ছিল নবাব সিরাজদৌল্লার হাতির দাঁতের ‘খঞ্জর’ বা চাকুসহ ১৭ শতকের হাতির দাঁতের নানা সামগ্রী।

ইতিহাসের আরও পেছন দিকে গেলে, এবারে প্রদর্শিত হয়েছে খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীর ব্রোঞ্জের বুদ্ধমূর্তি, মহেঞ্জোদর এবং হরপ্পার টুকরো অংশ।

আয়োজনের প্রধান দেবর্ষি রায় চৌধুরী জানান, এর সবই পৃথিবী জুড়ে ছড়িয়ে থাকা সাবর্ণদের ২২ হাজার সদস্যের থেকে সংগৃহীত হয়েছে। অনন্য আকর্ষণ হিসেবে সারা পৃথিবীর কমিকসের বিবর্তনের ইতিহাসের নিদর্শন প্রদর্শিত হয়।

‘সময়ের সঙ্গে সঙ্গে যেভাবে মহাভারত লেখা হয়েছে আলাদা আলাদা ঢঙে, ছিল তারও ইতিবৃত্ত এবং ভুটানের ইতিহাস এবং ভারতীয় সংস্কৃতির সঙ্গে তার যোগাযোগের নিদর্শন’—বলেন তিনি।

দুই বাংলা থেকে একযোগে সম্পাদিত সাংস্কৃতিক মেলবন্ধনের প্রয়াস হাতে লেখা পত্রিকা ‘সপ্তর্ষি’র ষষ্ঠ বিংশতিতম সংখ্যাও প্রকাশ করা হয়। এর সম্পাদনার দায়িত্বে আছেন বাংলাদেশের ইসরাত জাহান ইউনিটি।

চারদিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীত শিল্পী পন্ডিত অজয় চক্রবর্তী।

ইতিহাস ও ঐতিহ্যের যুগলবন্দী এই আসরে ওয়েব পার্টনার হিসেবে ছিল বাংলাদেশের বিজ্ঞান সংগঠন কসমিক কালচার।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।