ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় ভ্যালেন্টাইন উপহারে পশু-পাখি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
কলকাতায় ভ্যালেন্টাইন উপহারে পশু-পাখি

কলকাতা: কলকাতায় ভ্যালেন্টাইন ডে’র উপহারে চকলেট, কার্ড, সুগন্ধি কিংবা পোশাককে ছাপিয়ে চলতি বছর হাজির নতুন এক প্রবণতা। চিরাচরিত ভ্যালেন্টাইন ডে’র উপহারকে হটিয়ে জায়গা করে নিয়েছে পশুপাখি।



শুক্রবার (১৩ ফেব্রুয়ারি) কলকাতার বিভিন্ন জায়গা ঘুরে দেখা গেল, কলকাতায় এ বছর উপহারের এটাই নতুন ট্রেন্ড।

কলকাতার এক পোষাপ্রাণী বিক্রেতা জানান, ভ্যালেন্টাইন ডে উপলক্ষে এ বছর তাদের বিক্রি বেশ কয়েকগুন বেড়ে গেছে।

যদিও আগের বছরগুলোতে পোষাপ্রাণী উপহার দেওয়ার চল ছিল, তবে এ বছর যেন হিড়িক পড়েছে বলে বিক্রেতাদের মত।

কলকাতার পোষাপ্রাণীর বাজার হাতিবাগান ও গালিব স্ট্রিটে খোঁজ নিয়ে জানা গেল, উপহার হিসেবে সবচেয়ে বেশি চাহিদা কুকুরের। বিভিন্ন প্রজাতির কুকুর উপহার হিসেবে দেওয়ার জন্য কিনছেন অনেকে। এর মধ্যে পাগ প্রজাতির কুকুরের চাহিদা সবচেয়ে বেশি। এছাড়াও আছে স্পিচ, পম প্রজাতির কুকুরের চাহিদা।

পাখির চাহিদাও কম নয়। তবে ভারতের আইন অনুযায়ী, দেশীয় পাখি পোষা অপরাধ। তাই বিদেশি পাখি কিনছেন অনেকে। এর মধ্যে বদ্রি, লাভ বার্ড, জাভা, ফ্রিঞ্জের চাহিদা সবচেয়ে বেশি।

বেশকিছু দোকান ঘুরে দেখা গেল, অস্ট্রেলিয়ান বিড়ালের চাহিদাও বেশ তুঙ্গে।

অনেকেই রঙিন মাছের প্রতি আগ্রহ দেখাচ্ছেন। তাই কিনে নিয়ে যাচ্ছেন অ্যাকুয়ারিয়াম সমেত মাছ। মাছের মধ্যে সবচেয়ে গোল্ড ফিশ, শিবরাম, অ্যাঞ্জেল, ফেদার টেলের চাহিদা বেশি বলে জানাচ্ছেন বিক্রেতারা।

উপহার হিসেবে কেন বাড়ল পোষাপ্রাণীর চাহিদা! কিশোর ও তরুণ প্রজন্মের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথমত, নতুন কিছু উপহার দেওয়ার তাগিদেই উপহার হিসেবে এসব বেছে নেওয়া।

দ্বিতীয়ত, প্রেমিক-প্রেমিকা হলেও অনেককেই পড়াশুনার বা কাজের জন্য দু’টি আলাদা শহরে বাস করেন। তাই একাকীত্বের সময়গুলো কিছুটা হলেও ভালো কাটবে পোষাপ্রাণীদের সঙ্গে।

তৃতীয় কারণ হিসেবে উঠে এসেছে, ‘মানসিক চাপ’ কমানোর বিষয়টি। যুগলদের অনেকের মতেই, তাদের সঙ্গী বা সঙ্গিনীর পেশা ও পড়াশুনাজনিত মানসিক চাপ কমাতে সাহায্য করবে এরা।

তবে চতুর্থ কারণটি সত্যিই নতুন ভাবনার জন্ম দেয়। গালিব স্ট্রিটে দাঁড়িয়ে দক্ষিণ ভারতে কর্মরত কলকাতার এক যুবক জানালেন, তিনি পোষাপ্রাণী উপহার দিচ্ছেন সম্পূর্ণ অন্য একটি কারণে।

যুবক মনে করেন, পোষাপ্রাণীকে যত্ন ও দেখভাল করার মধ্য দিয়ে গড়ে ওঠে অন্যের জন্য নিজের সময় এবং শ্রম ব্যয় করার অভ্যাস। আর এ অভ্যাসেরই ইতিবাচক প্রতিফলন ঘটে মানুষের পারিবারিক ও সামাজিক জীবনে।

তবে কারণ যাই হোক না কেন, পোষাপ্রাণী উপহার দেওয়াটা কলকাতার ভ্যালেন্টাইন ডে-কে নিশ্চিত নতুন মাত্রা দেবে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, ফ্রেব্রুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।