ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গ বিধানসভা

বনগাঁ ও কৃষ্ণগঞ্জে উপ-নির্বাচন শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
বনগাঁ ও কৃষ্ণগঞ্জে উপ-নির্বাচন শুক্রবার

কলকাতা: রাত পোহালেই উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে পশ্চিমবঙ্গের দুটি কেন্দ্রে। সীমান্ত লাগোয়া বনগাঁ এবং কৃষ্ণগঞ্জ বিধানসভার উপনির্বাচনে শুক্রবার (১৩ ফেব্রুয়ারি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।



গত বুধবার শেষ হয়েছে নির্বাচনের প্রচার-প্রচারণা। উপ নির্বাচন হলেও এই দুটি কেন্দ্রে ভোটের ফলাফলের ওপর অনেকটা নির্ভর করছে পশ্চিমবঙ্গের রাজনীতির চালচিত্র।

নির্বাচনের প্রচার-প্রচারণার দিকে তাকালে দেখা যায়, বনগাঁ এবং কৃষ্ণগঞ্জ দুই কেন্দ্রেই প্রচারে নজর কেড়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

তবে প্রচারের শেষ দুটি সপ্তাহে রাজ্য এবং কেন্দ্রীয় নেতাদের মাঠে নামিয়ে প্রচ‍ারণার হাওয়া তুঙ্গে তুলেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি।

সেই তুলনায় অনেকটাই মৃদু ছিল কংগ্রেস এবং সিপিএম-এর নির্বাচনী প্রচারণা। মূলত ঘরোয়া প্রচারে নজর দিয়েছে সিপিএম। বাড়ি বাড়ি গিয়ে প্রচার-প্রচারণা করেছেন সিপিএম নেতা-কর্মীরা। অন্যদিকে কিছু সভা এবং রোড শো করেছে কংগ্রেস।

এদিকে উপ নির্বাচনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গে মতুয়া মহাসংঘের পরিচালক ঠাকুর বাড়ির ফাটল এবার বেশ আলোড়ণ তুলেছে!

তৃণমূল কংগ্রেস ছেড়ে বিজেপি-তে যোগ দেওয়া মন্ত্রী মঞ্জুল কৃষ্ণ ঠাকুরের ছেলে সুব্রত ঠাকুর এই নির্বাচনে বিজেপি প্রার্থী। অন্যদিকে তার জেঠিমা মমতাবালা ঠাকুর এই নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন।

মতুয়া ভোট ভাগাভাগির ওপর অনেকটাই নির্ভর করছে বনগাঁ বিধানসভার ফলাফল।

একদিকে সারদা কেলেঙ্কারিতে জর্জরিত তৃণমূল কংগ্রেসের থেকে সমর্থনের হওয়া বিজেপি-এর দিকে যেতে থাকায় যথেষ্ট চিন্তায় রেখেছে পশ্চিমবঙ্গে শাসক দলকে।

দিল্লির নির্বাচনে বিজেপি-এর পরাজয় কিছুটা চাঙ্গা করেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

আর এই সুযোগ কাজে লাগিয়ে প্রচারের অভিমুখকে নিয়ন্ত্রণ করছে সিপিএম। এদিকে নির্বাচনে তৃণমূল কংগ্রেস এবং বিজেপি উভয়দলই তারকাদের প্রচারণায় নামিয়েছে। তৃণমূলের হয়ে যেমন মাঠে নেমেছেন দেব ও মুনমুন সেন।

অন্যদিকে বিজেপি-এর হয়ে ভোটারদের কাছে যাচ্ছেন রূপা গাঙ্গুলি, লকেট চ্যাটার্জি , কুমার শানু ও মন্ত্রী বাবুল সুপ্রিয়ও।

১৬ ফেব্রুয়ারি এই দুই বিধানসভার ফল প্রকাশ করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ফ্রেব্রুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।