ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে নতুন জঙ্গি সংগঠনের পরিকল্পনা ছিল আল কায়দার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
ভারতে নতুন জঙ্গি সংগঠনের পরিকল্পনা ছিল আল কায়দার

কলকাতা: পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড় বিস্ফোরণে শুধুমাত্র জেএমবি নয়, ভারত ও বাংলাদেশের কট্টরপন্থী একাধিক মৌলবাদী সংগঠনও যুক্ত বলে নতুন তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

গোয়েন্দা সূত্র জানায়, বিভিন্ন নথি ও প্রমাণ বিশ্লেষণ করার পর এ তথ্য পাওয়া গেছে।

তবে এ সমস্ত সংগঠনের পিছনে আল কায়দার হাত রয়েছে।

আল কায়দার নির্দেশ ও পরিকল্পনাতেই এই জঙ্গি মডেল গড়ে উঠেছিল বলেও ধারণা করছেন গোয়েন্দারা। সেখানে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল জেএমবি।

গোয়েন্দারা মনে করছেন, আল কায়দার লক্ষ্য ছিল আল শাবাব কিংবা বোকো হারাম-এর মতো কোনো জঙ্গি সংগঠন গড়ে তোলা।

গোয়েন্দারা জানতে পেরেছেন যে, আল কায়দার পরিষ্কার নির্দেশ ছিল সমস্ত ভেদাভেদ ভুলে একটি অভিন্ন জঙ্গি সংগঠন গড়ে তোলার। যে সংগঠন ভারতের পশ্চিমবঙ্গ ও অসমের পাশাপাশি পড়শি বাংলাদেশ ও মায়ানমারেও নাশকতা চালানোর।

ইতোমধ্যেই বর্ধমান বিস্ফোরণ কাণ্ডে মায়ানমার-এর রোহিঙ্গাদের মধ্যে সক্রিয় এক জঙ্গি সংগঠনের যোগ গোয়েন্দারা খুঁজে পেয়েছেন বলেও সূত্রে জানা গেছে। তবে বর্ধমান বিস্ফোরণ কাণ্ডে জেএমবি-এর সক্রিয়তার প্রমাণ বারেবারে উঠে আসছে বলেও জানা গেছে।

গোয়েন্দাদের ধারণা নতুন জঙ্গি সংগঠনের নাম দেওয়া হয়েছিল ‘কায়দায়- হিন্দ’। আগামী দিনে আরও বেশ কিছু বিস্ফোরক তথ্য সামনে আসতে পারে বলেও ধারণা করছেন সূত্র।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa