ঢাকা, মঙ্গলবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে ভারত সর্বোচ্চ গুরুত্ব দেয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে ভারত সর্বোচ্চ গুরুত্ব দেয় আবদুল হামিদ ও প্রণব মুখার্জি

ঢাকা: বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে ভারত সর্বোচ্চ গুরুত্ব দেয় বলে মন্তব্য করেছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি বলেছেন, প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ ভারতের সবচেয়ে কাছের বন্ধু।



শুক্রবার (১৯ ডিসেম্বর) রাতে ভারতের নয়া দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতকালে প্রণব মুখার্জি এসব কথা বলেন।

এ সময় ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় অল ইন্ডিয়া ও দূর-দর্শনে ধারণ করা কিছু রেকর্ডের অডিও বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের হাতে উপহারস্বরূপ তুলে দেন।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আশা প্রকাশ করেন ভারত-বাংলাদেশ সম্পর্ক আগামী দিনগুলোতে আরো এগিয়ে যাবে। তিনি জোর দিয়ে বলেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে ভারত সর্বোচ্চ গুরুত্ব দেয়। ভারত সব সময় বাংলাদেশকে বিশ্বের বুকে শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ দেশ দেখতে চায়।

সেই সঙ্গে ভারত বাংলাদেশকে একটি সম্ভাবনাময় দেশ হিসেবে মনে করে। যার অর্থনৈতিক ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল বলেন- ভারতের রাষ্ট্রপতি।

প্রণব মুখার্জি বলেন, এটি খুবই আশাব্যঞ্জক বিষয় যে বাংলাদেশ বেশ কয়েকটি সেক্টরে অভূতপূর্ব অগ্রগতি করেছে। বিশেষ করে মানবসম্পদ উন্নয়ন, স্বাস্থ্যখাত, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, আর্থ-সামাজিক উন্নয়ন।

তিনি আরো বলেন, বাংলাদেশের মাথাপিছু আয় ও জিডিপির প্রবৃদ্ধি বেড়েছে। দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের অগ্রগতিও উল্লেখযোগ্য।

এ সময় বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রণব মুখার্জির এই আতিথেয়তার জন্য তাকে ধন্যবাদ জানান। আর শ্রদ্ধাভরে স্মরণ করেন ’৭১-এর মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা। তিনি বলেন, এদেশের মানুষ (বাংলাদেশের) চিরকাল ভারতের এই সহযোগিতার কথা মনে রাখবে।

তিনি উপহারস্বরূপ পাওয়া মুক্তিযুদ্ধের সময় অল ইন্ডিয়া ও দূর-দর্শনে ধারণ করা কিছু রেকর্ডের অডিওকে মুক্তিযুদ্ধের জ্বলন্ত স্মৃতি হিসেবে আখ্যা দেন।

আকাশবাণী কলকাতায় মুক্তিযুদ্ধ নিয়ে প্রচারিত বিভিন্ন অনুষ্ঠানের আরেকটি সিডি প্রণব মুখার্জি বাংলাদেশের রাষ্ট্রপতিকে উপহার দেন। আর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত ‘স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র’ ভারতের রাষ্ট্রপতিকে তুলে দেন আবদুল হামিদ।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে ৬ দিনের সফরে ভারতে অবস্থান করছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa