ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ছিটমহলবাসীদের পরিচয়পত্র দেবে পশ্চিমবঙ্গ সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪
ছিটমহলবাসীদের পরিচয়পত্র দেবে পশ্চিমবঙ্গ সরকার

কলকাতা: ছিটমহলবাসীদের পরিচয়পত্র দিতে পশ্চিমবঙ্গ সরকারের কোনো আপত্তি নেই বলে পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্ন সূত্রে জানা গেছে।

এই বিষয়ের সকল নথিপত্র ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের হাতে তুলে দিয়েছে রাজ্য সরকার।



এই নথিতে আছে ছিটমহলবাসীদের পুনর্বাসনের একটি প্যাকেজ। এই পুনর্বাসন প্রকল্পে বলা আছে বাংলাদেশ অংশে থাকা পশ্চিমবঙ্গের অংশের বাসিন্দাদের জন্য এককালীন আর্থিক সাহায্য দিতে হবে।

সূত্রের খবর অনুযায়ী পশ্চিমবঙ্গ সরকারের প্রাথমিক সমীক্ষা অনুযায়ী ভারত ও বাংলাদেশের ছিটমহলের ৫১ হাজার বাসিন্দাই ভারতের নাগরিক হতে চায়।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারকে বলা হয়েছে আর্থিক সাহায্য ছাড়াও দিতে হবে ২ কামরার বাড়ি। স্বাস্থ্য ও পরিকাঠামো তৈরির জন্য পশ্চিমবঙ্গ সরকারকে দিতে হবে ১৮০ কোটি রুপি।

এর সঙ্গে বলা হয়েছে যাতে অপরাধী বা জঙ্গি কার্যকলাপে যুক্ত কেউ ভারতের মাটিতে ঢুকে না পড়তে পারে তার ব্যবস্থা করতে হবে। দিতে হবে ভারতের নাগরিকদের অন্যতম পরিচয়পত্র ‘আধার’ কার্ড এবং অন্য পরিচয়পত্র।

নবান্ন সূত্রের খবর, ডিসেম্বরের প্রথম দিকে দিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্য সচিব এবং স্বরাষ্ট্র সচিবের বৈঠকে এই বিষয়গুলো আলোচনা করা হয়।

তার পরেই এই নথি পররাষ্ট্র সচিবের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa