ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ঈদে পশ্চিমবঙ্গে পুলিশি নিরাপত্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
ঈদে পশ্চিমবঙ্গে পুলিশি নিরাপত্তা

কলকাতা: শনিবার ঈদ পালন করবে পশ্চিমবঙ্গ। কলকাতার নাখোদা মসজিদের ইমাম মাওলানা শফিক কাসেমী এমনটিই জানিয়েছেন।

এবার ঈদে অশান্তি এড়াতে কড়া পদক্ষেপ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ঈদের দিন যাতে কোনোভাবেই কলকাতা কিংবা জেলাগুলোতে কোনো অশান্তি ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য এবার কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্য প্রশাসন।  

ঈদের দিনে কলকাতা শহরে নামানো হচ্ছে সাড়ে তিন হাজার অতিরিক্ত পুলিশ। কলকাতা পুলিশের প্রধান সদর দপ্তর সূত্রে জানা গেছে, শহরের ৬৭৮টি জায়গায় এবারে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সেই উপলক্ষে শহরের রাস্তায় করা নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সেই কারণে সাড়ে তিন হাজার পুলিশ কর্মী মোতায়েন করা হচ্ছে। সারাদিন আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা পর্যবেক্ষণ করবেন পুলিশ বাহিনীর উচ্চপদস্থরা।

এ ছাড়া থাকছে ৫৮টি মোবাইল পেট্রোলিং টিম, ৩৬টি বাইক পেট্রোলিং টিম। তারা শহর জুড়ে টহলদারি চালাবে। বিভিন্ন জায়গায় ১৮টি এইচআরএফএস (হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড) মোতায়েন থাকবে। নিরাপত্তার কারণে কলকাতার বিভিন্ন এলাকা মিলিয়ে বাড়তি ৩৪৬টি পুলিশ পিকেট করা হচ্ছে। পাশাপাশি সামাজিক মাধ্যমে নজরদারি চালাচ্ছে কলকাতা পুলিশের সাইবার টিম। একইভাবে রাজ্যের বিভিন্ন জেলাগুলোতে নজরদারিতে রয়েছে পুলিশ প্রশাসন।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে রামনবমীকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল রাজ্যের বিভিন্ন এলাকা। সেই বিষয়কে মাথায় রেখে ঈদের দিন শহরে বাড়তি নিরাপত্তা ও নজরদারি চালাবে পুলিশ। পুলিশ সূত্রের খবর, সব স্থানীয় থানাকে নিজেদের এলাকায় কড়া নজরদারি চালাতে বলা হয়েছে। কোনো অপ্রীতিকর পরিস্থিতি যেন তৈরি না হয় সেদিকে নজর দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন উচ্চপদস্থ কর্তারা।

কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (লালবাজার) সন্তোষ পান্ডে জানিয়েছেন, ঈদের দিন বিশেষ পুলিশি ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে সামাজিক মাধ্যমে নজর রাখার জন্য সাইবার বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে কোনোরকম উসকানিমূলক পোস্ট হলে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। চলছে বিশেষ নজরদারি। ঈদ উপলক্ষে সেজে উঠছে কলকাতার বিভিন্ন মহল্লা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ২১ এপ্রিল, ২০২৩
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।