ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

গরমে পুড়ছে বাংলা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিলেন মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
গরমে পুড়ছে বাংলা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিলেন মমতা

কলকাতা: প্রবল তাপদাহে পুড়ছে পশ্চিমবঙ্গ। সূর্যের তেজে জ্বলে পুড়ে খাক গোটা কলকাতা।

গরম কমার এখনই কোনো লক্ষ্মণ নেই। তাপমাত্রার পারদ ইতোমধ্যেই ৪০ ডিগ্রি পেরিয়ে গেছে রাজ্যের একাধিক জায়গায়। আর এই তীব্র গরম ও অস্বস্তিকর অবস্থার মধ্যেই স্কুলে ছুটতে হচ্ছে শিক্ষার্থীদের। সেই পরিস্থিতি বিবেচনা করে রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল থেকে ছুটির ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একটি সংবাদ মাধ্যমকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সোমবার (১৭ এপ্রিল) থেকে শনিবার (২২ এপ্রিল) অব্দি রাজ্যের সরকারি-বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষদের ছুটি দিতে অনুরোধ করছি। পরিস্থিতি বিচার করে তারপর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেবো। আমরা ছুটি এগিয়ে এনেছি। গ্রীষ্মের প্রখর দাবানলে মানুষ অগ্নিদগ্ধ হয়ে যাচ্ছে। এই অবস্থায় আমাদের সব থেকে বেশি দেখা উচিত যাতে হিট স্ট্রোকে মানুষ মারা না যায়।  

মুখ্যমন্ত্রী পরামর্শ দিয়ে বলেন, আমি ১২টা থেকে ৪টা পর্যন্ত সাধারণ মানুষকে বলব যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন।

মুখ্যমন্ত্রী আরও বলেন, আমি শিশুদের সঙ্গে মিশি। একটি শিশু আমায় জানিয়েছে আমরা আর পারছি না। মাথা যন্ত্রণা করছে। আর মাথা যন্ত্রণা মানে হিট স্ট্রোকের প্রবণতা রয়েছে। সেজন্য পশ্চিমবঙ্গ সরকার সিদ্ধান্ত নিয়েছে আগামীকাল থেকেই সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। আমি বুঝতে পেরেছি শিশুরা আর পারছে না। যে বাইরে বেরোচ্ছে তারই মাথা ঘুরছে। বড়রাই পারছেন না তো শিশুরা কীভাবে পারবে? তাই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষকদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেছেন, এজন্য সিলেবাসে অসুবিধা হলে অতিরিক্ত ক্লাস পরে করে নেবেন।  

দাবদাহে পুড়ছে রাজ্যের গোটা দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গের পরিস্থিতিও মোটের ওপর একই। দার্জিলিংয়ের মতো পার্বত্য এলাকা বাদ দিলে উত্তরবঙ্গের বাকি জেলাগুলোতেও প্রবল গরম। শনিবার (১৫ এপ্রিল) পশ্চিমবঙ্গের পহেলা বৈশাখ থেকে রাজ্যের ১৪ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছিল। বৈশাখের দ্বিতীয় দিনেও সূর্যের তেজে সবার হাঁসফাস দশা।

এমন পরিস্থিতিতে আগামী বৃহস্পতিবার (১৯ এপ্রিল) পর্যন্ত রাজ্যের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে কলকাতা আবহাওয়া দফতর। এই মুহূর্তে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। সেই কারণেই এবার গরমের ছুটি এগিয়ে নিয়ে আসার একটা সম্ভাবনা আগে থেকেই ছিল। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সেকথাই ঘোষণা করে দিলেন। মূলত, পশ্চিমবঙ্গে স্কুলে গরমের ছুটি পড়ে মে মাসের ১৬ তারিখের পর থেকে। রাজ্য সরকার চাইছিল, গরমের ছুটি ২ মে থেকে শুরু করতে। কিন্তু পরিস্থিতি বিবেচনা করে ছুটি কিছুটা বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপিল ১৬, ২০২৩
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।