ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রাজ্য হারালেও সভাপতি পদে নাড্ডার প্রতিই আস্থা রাখল বিজেপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
রাজ্য হারালেও সভাপতি পদে নাড্ডার প্রতিই আস্থা রাখল বিজেপি

কলকাতা: ২০২৪ সালে ভারতের লোকসভা নির্বাচন। তার আগে মোদির দলের সভাপতি বদলের সাহস দেখাল না বিজেপি।

এই পরিস্থিতিতে দলের সভাপতি পদে বহাল থাকবেন জেপি নাড্ডা। গত ডিসেম্বরে গুজরাট বিধানসভা নির্বাচনে মোদির দল বিপুল জয় পেলেও নাড্ডার নিজের রাজ্য হিমাচল প্রদেশে ক্ষমতা হারিয়েছে বিজেপি। জনতার রায়ে জয়রাম ঠাকুরের সরকারকে পরাজিত করে সরকার গড়েছে কংগ্রেস। কিন্তু তার পরেও বদল করতে চাইল না সঙ্ঘ  পরিবার (আরএসএস) এবং তার শরিক বিজেপি।

জেপি নাড্ডা গত কয়েক বছরে দলের পরিস্থিতি বুঝে গিয়েছেন। বিভিন্ন রাজ্যের দলীয় নেতাদের সঙ্গে যথেষ্ট সখ্য তৈরি হয়েছে তাঁর। সেই সব কথা মাথায় রেখে আপাতত ২০২৪ সালের জুন মাস পর্যন্ত সভাপতি পদে জেপি নাড্ডার কার্যকালের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। বিজেপি জাতীয় কর্মসমিতি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার (১৭ জানুয়ারি) জানিয়েছেন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির অন্যতম কাণ্ডারী অমিত শাহ।

সোমবার থেকে দিল্লিতে শুরু হয় বিজেপির দুই দিনের জাতীয় কর্মসমিতির বৈঠক। সেই বৈঠকে নাড্ডার সভাপতির মেয়াদ বৃদ্ধির বিষয় দল সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছে বলেই শাহ জানিয়েছেন। জানা যায়, ওই বৈঠকে নাড্ডার মেয়াদ বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন বিজেপির সাবেক সভাপতি তথা দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

শাহ জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দলের সভাপতি জেপি নাড্ডার কারণেই বিজেপি ২০২৪ সালে আগের বারের চেয়েও বেশি মার্জিনে জয় পাবে। এর আগে নাড্ডার নেতৃত্বে দল বহু জয় পেয়েছে। করোনাকালে দেশবাসীর সেবা করেছে দল। ২০২০ সালে তাঁর (অমিত শাহ) কার্যকালের মেয়াদ শেষের পর জেপি নাড্ডা সর্বসম্মতভাবে বিজেপির সর্বভারতীয় সভাপতি নির্বাচিত হন। তারপর থেকে তিনিই দলের সভাপতির দায়িত্ব সামলাচ্ছেন।

বৈঠকে নাড্ডা জানিয়েছেন, নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় সরকার দেশের সর্বাঙ্গীন বিকাশ ঘটিয়েছে। সেই কারণে ভারতের আসন্ন নয়টি বিধানসভা নির্বাচনে বিজেপির জয় নিশ্চিত। এমনকি, আগামী বছর লোকসভা নির্বাচনেও বিজেপি ফের ক্ষমতায় ফিরবে বলে সাংবাদিকদের জানান জেপি নাড্ডা।  

বিজেপি দলের নিয়ম অনুযায়ী, ৩ বছরের মেয়াদ শেষে আরও ৩ বছর অর্থাৎ টানা ৬ বছরের জন্য দায়িত্ব সামলাতে পারেন সভাপতি পদে। এর আগে ২০১৪ সাল থেকে টানা ছয় বছর বিজেপির সর্বভারতীয় সভাপতির দায়িত্ব সামলেছেন অমিত শাহ। এরপর ২০২০ সালের ২১ জানুয়ারি থেকে দলের সভাপতি হিসেবে দায়িত্ব পান জেপি নড্ডা। বর্তমানে মেয়াদ বেড়ে ২০২৪ সালের জুন পর্যন্ত বিজেপির সভাপতি থাকবেন জেপি নাড্ডা।

বাংলাদেশ সময়: ২২১৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।