ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিরাপদে সরানো আড়াই হাজার জেলে ফিরলেন সাগরপাড়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
নিরাপদে সরানো আড়াই হাজার জেলে ফিরলেন সাগরপাড়ে ...

চট্টগ্রাম: মেরিন ড্রাইভ এলাকায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবল থেকে জেলেদের রক্ষায় জেলা প্রশাসনের অপসারণ অভিযান পরিচালনা করে। এ সময় নিরাপদে সরানো হয় ২ হাজার ৫০০ জেলেকে।

 

মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে পরিস্থিতি শান্ত হওয়ায় সেই জেলেরা ফিরেছেন তাদের বাসাবাড়ি, আড়ত ও নৌকায়। এর আগে সোমবার রাত সাড়ে ৯টা থেকে থেকে ২টা পর্যন্ত কাট্টলী থেকে পতেঙ্গার তিনটি ঘাটে প্রায় ২ হাজার ৫০০ জেলেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

 

জানা গেছে, ইপিজেড থানাধীন মেরিন ড্রাইভ সংলগ্ন আকমল আলী ঘাট এলাকায় চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলেপল্লীর মানুষকে অপসারণ করা হয়েছে। সবচেয়ে বেশি জেলে জীবনের ঝুঁকি নিয়ে আকমল আলী ঘাট এলাকায় অবস্থান করছিলেন। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, চট্টগ্রাম সিটি করপোরেশন ৩৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের সহায়তায় আকমল আলী ঘাট এলাকা থেকে প্রায় ১ হাজার ৫০০ জন জেলেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সকাল থেকে মাইকিং চট্টগ্রাম জেলা প্রশাসন ও সিটি করপোরেশনের  উদ্যোগে মাইকিং করা হলেও অনেক জেলে নৌকা ও মাছ ধরার সরঞ্জামের মায়ায় আশ্রয়কেন্দ্রে যায়নি। এসব জেলেকে জোরপূর্বক নিরাপদে অপসারণ করতে কাট্টলী থেকে পতেঙ্গা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়েছে।  

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ মাহমুদউল্লাহ মারুফ এবং অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) আবু রায়হান দোলনের তত্ত্বাবধানে দুর্যোগ পূর্ববর্তী বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নেজারত ডেপুটি কালেক্টর মো. তৌহিদুল ইসলাম, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক, পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত অপসারণ কার্যক্রম পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, বারবার তাগদা দেওয়ার পরেও জেলে নৌকা ও মাছ ধরার সরঞ্জামের মায়ায় আশ্রয়কেন্দ্রে যাননি। পরে তাদের বুঝিয়ে নৌকা ও মাছ ধরার সরঞ্জামের নিশ্চয়তা দিয়ে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়। সকালে পরিস্থিতি শান্ত হওয়ায় তারা সাগর পাড়ে ফিরে গেছে৷ ঘূর্ণিঝড়ের প্রভাবে তাদের বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।