ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মঙ্গলবার শুরু চবির ভর্তি পরীক্ষা, প্রথম দিনে পরীক্ষার্থী ৫৪ হাজার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
মঙ্গলবার শুরু চবির ভর্তি পরীক্ষা, প্রথম দিনে পরীক্ষার্থী ৫৪ হাজার ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: রাত পোহালেই শুরু হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা।  মঙ্গলবার (১৬ আগস্ট) এ-ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে ২৪ আগস্ট পর্যন্ত চলবে এবারের ভর্তি পরীক্ষা।

এবার ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৪৩ হাজার ৭২৭ টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ১০৬ জন, ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৭৭৯ জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন, ‘ডি’ ইউনিটে ৩৯ হাজার ৩৯২ জন, ‘বি-১’ ইউনিটে ১ হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে ১ হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষাকে ঘিরে ক্যাম্পাসে জোরদার করা হয়েছে নিরাপত্তা। পাশাপাশি র‌্যাগিং ঠেকাতে জিরো টলারেন্সসহ, পরীক্ষার্থীদের নিরাপত্তায় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামেরা বৃদ্ধি ও পর্যাপ্ত লাইটিংয়ের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাছাড়া মহিলা অভিভাবকদের সুবিধার্থে চারটি ছাত্রী হলে বিশ্রামের ব্যবস্থা, অস্থায়ী টয়লেট স্থাপন ও বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।  

অন্যদিকে পরীক্ষা চলাকালীন সময়ে যাতে কোনো ধরণের অস্থিরতা সৃষ্টি না হয় সেলক্ষ্যে বরাবরের মত এবারও ক্যাম্পাসের অভ্যন্তরে সব ধরণের পোস্টার, ব্যানার ও চিকামারা নিষিদ্ধ করা হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে কয়েকটি স্তরে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। ভর্তি পরীক্ষা চলাকালে কাজ করবে ৭০০ আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশের পাশাপাশি র‌্যাব, সাদা পোশাকে পুলিশ, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তাকর্মী, বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরাও নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে পরীক্ষা চলাকালে সকল অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ১৪ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত ক্লাস ও ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত সব ধরনের পরীক্ষা স্থগিত থাকবে।  

ভর্তিপরীক্ষা চলাকালে শাটলট্রেনের সময়সূচি
ভর্তি পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে রেলওয়ে কর্তৃপক্ষের কাছে ১১ জোড়া শাটলের আবেদন করলেও ৯ জোড়া শাটলের অনুমোদন দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষার সময়সূচি
১৬ আগস্ট দুই শিফটে ‘এ’ ইউনিট। ১৯ আগস্ট ‘সি’ ইউনিট। ২০ আগস্ট দুই শিফটে ‘বি’ ইউনিট। ২২ আগস্ট দুই শিফটে ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একইদিন বিকেলে ‘ডি-১’উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুই শিফটের পরীক্ষাগুলোর ক্ষেত্রে সকালের শিফটের পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে। বিকেলে শিফট শুরু হবে ২টা ১৫ মিনিটে।

প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বাংলানিউজকে বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন শিডিউল দেওয়া হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে। আশাকরি কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এমআর/এসি/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।