ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কনডেম সেলে থাকা কাশেমের ঘটনায় বিচারিক তদন্ত কমিটি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
কনডেম সেলে থাকা কাশেমের ঘটনায় বিচারিক তদন্ত কমিটি 

চট্টগ্রাম: লোহাগাড়া থানার জানে আলম হত্যা মামলা থেকে বেকসুর খালাস পেয়েছেন আবুল কাশেম। তার খালাস পাওয়ার আদেশ উচ্চ আদালত থেকে পৌঁছেছে অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ প্রথম আদালতে।

কিন্তু কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছেনি সেই আদেশের কপি। আবুল কাশেমের বিষয়ে বিচারিক অনুসন্ধানের জন্য একটি বিচারিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
 

সোমবার (৮ আগস্ট) চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা পুরো বিষয়টি তদন্তের জন্য অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ দ্বিতীয় মোহাম্মদ সরওয়ার আলমকে দায়িত্ব দিয়েছেন।  

আবুল কাশেম, লোহাগাড়া থানার আমিরাবাদ ইউনিয়নের রাজঘাটা আমিরখান চৌধুরী পাড়ার বেলায়েত আলীর ছেলে।

এর আগে গত বুধবার (৩ আগস্ট) রাতে বিনা দোষে কারাগারে কনডেম সেলে ৭ বছর! এই শিরোনামে বাংলানিউজটোয়েন্টিফোর.কমে প্রকাশিত প্রতিবেদন বৃহস্পতিবার (৪ আগস্ট) উচ্চ আদালতের নজরে আনেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। এরপর আদালত লিখিত আবেদন করতে বলেন। পরে একই দিন মুক্তি চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।  

একইসঙ্গে ঘটনাটির বিচারিক অনুসন্ধানের নির্দেশনা চাওয়া হয়েছে। রোববার (৭ আগস্ট) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ লোহাগাড়ায় জানে আলম হত্যা মামলায় থেকে খালাসের পরও সাত বছর ধরে কনডেম সেলে থাকা আবুল কাশেমের বিষয়ে বিচারিক অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন।  

আগামী ২৫ আগস্টের মধ্যে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।  

গত রোববার (৭ আগস্ট) আবুল কাশেমের আইনজীবী সেলিম উল্লাহ চৌধুরী জানিয়েছেন বিষয়টি ক্লিয়ার করে মহামান্য হাইকোর্টের প্রদত্ত সম্পুরক আদেশের কপি খোঁজে পাওয়া গেছে। সোমবার (৮ আগস্ট) কারাগারের কনডেম সেলে থাকা আবুল কাশেমের মুক্তি পরোয়ানার ইস্যু করার আদেশ দিয়েছেন আদালত।

আবুল কাশেমের আইনজীবী সেলিম উল্লাহ চৌধুরী বাংলানিউজকে বলেন, কনডেম সেলে থাকা আবুল কাশেমের ঘটনায়  চট্টগ্রামের মাননীয় জেলা ও দায়রা জজ জনাব আজিজ আহমেদ ভূঞা এক সদস্য বিশিষ্ট বিচারিক তদন্ত কমিটি গঠন করেছেন। যথাযথভাবে তদন্ত করে স্বল্প সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আরও পড়ুন- কনডেম সেলে থাকা কাশেমের মুক্তি পরোয়ানা ইস্যুর আদেশ

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
এমআই/টিসি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।