ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

আইসিটি অলিম্পিয়াডের বিভাগীয় সম্মেলন 

ডলারের আয় বৃদ্ধি নিয়ে কাজ করতে হবে: তানভীর রিমন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মে ২২, ২০২২
ডলারের আয় বৃদ্ধি নিয়ে কাজ করতে হবে: তানভীর রিমন বক্তব্য দেন তানভীর শাহরিয়ার রিমন

চট্টগ্রাম: ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন নিয়ে খুব হৈ-হুল্লোড় হচ্ছে। হওয়াটা খুব একটা অস্বাভাবিক নয়।

তবে আমদানির চাইতে যদি রফতানি বাড়ানো যায়, যদি রেমিটেন্স বাড়ানো যায় তাহলে কিন্তু আবার পরিস্থিতি বদলে যেতে পারে। কথা হলো- ডলারের দাম বৃদ্ধি নিয়ে চিন্তা না করে, ডলারের আয় বৃদ্ধি নিয়ে কাজ করতে হবে।

শনিবার (২১ মে) বঙ্গবন্ধু মিলনায়তনে আইসিটি অলিম্পিয়াডের বিভাগীয় মিটআপে কি-নোট স্পিকার হিসেবে এসব কথা বলেন র্যাং কস এফসি প্রোপার্টিস এর সিইও এবং আইসিটি অলিম্পিয়াডের উপদেষ্টা প্রকৌশলী তানভীর শাহরিয়ার রিমন।  

তিনি বলেন, বিশ্বব্যাপী আইসিটির বাজার ৫ ট্রিলিয়ন ডলার। অথচ সেই খাত থেকে আমাদের আয় সাকুল্যে ১ বিলিয়ন ডলারের মতো। আমরা যেরকম তৈরি পোশাক রফতানির মতো শ্রমঘন শিল্পে ভালো করছি, তেমনি আইসিটির মতো নলেজ ড্রাইভেন অর্থনীতিতেও ভালো করতে হবে। এই বাজার দিন দিন বিশ্বব্যাপী বড় হচ্ছে। এখান থেকে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করা সম্ভব। বিদেশে শ্রমঘন শিল্পে লোকবল পাঠানোর পাশাপাশি মেধা রফতানি করতে পারলে রেমিটেন্স দ্বিগুণ করা সম্ভব।

তিনি ভিয়েতনামের প্রসঙ্গ টেনে বলেন, তৈরি পোশাক শিল্পের পাশাপাশি প্রযুক্তি পণ্য রফতানি করে ভিয়েতনাম। তাদের জিডিপি সাইজ আর রফতানি আয় প্রায় সমান। আমরা গেল ৯ মাসে ৬১.৫ বিলিয়ন ডলার আমদানি করেছি, বিপরীতে রফতানি করেছি ৩৬.৬ বিলিয়ন ডলার। এই যে ট্রেড গ্যাপ, তা কমাতে হবে। শুধু তৈরি পোশাক রফতানি করে তা সম্ভব না। প্রযু্ক্তি রফতানিতে আমাদের যে বিশাল সম্ভবনা, তা কাজে লাগাতে পারলে বাংলাদেশের অর্থনৈতিক বিপ্লব কেউ ঠেকাতে পারবে না।  

উল্লেখ্য, দেশের সকল শিক্ষার্থীকে আইসিটিতে দক্ষ করে তোলার লক্ষে দেশব্যাপী শুরু হচ্ছে আইসিটি অলিম্পিয়াড। পাঁচ লাখ স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী প্রাথমিক পর্বে অংশগ্রহণ করবে। সেখান থেকে বিভিন্ন ধাপ পার হয়ে মোট ৬টি বিভাগে ১৮ জনকে বিজয়ী করা হবে। এই উদ্যোগের সচেতনতা বাড়াতে দেশের বিভিন্ন বিভাগে চলছে বিভাগীয় মিটআপ।  

আইসিটি অলিম্পিয়াডের বিভাগীয় সম্মেলনে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ফারাজ করিম চৌধুরী, শাহাদাত হোসেন রিয়াদ, আশরাফুল ইভান, আরেফিন দিপু, জয়িতা ব্যানার্জি, সোমেন কানুনগো প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, মে ২২, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa