ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গবেষকদের কাজ, উৎসবে পরিণত আজ

মোহাম্মদ আজহার, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
গবেষকদের কাজ, উৎসবে পরিণত আজ চবিতে ১০১টি অপ্রকাশিত গবেষণাপত্রের পোস্টার প্রদর্শনী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ১০৫টি অপ্রকাশিত গবেষণাপত্রের পোস্টার প্রদর্শনীতে ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা। গবেষণা প্রদর্শনীর এ আয়োজন গবেষক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছে ছিল গবেষণা উৎসবের মতোই।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল'র (আইকিউএসি) উদ্যোগে প্রথমবারের মতো আয়োজন করা হয় গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী। এতে বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগ থেকে ২৫৭ জন শিক্ষক ও শিক্ষার্থী অংশ নেন।

এর মধ্যে শিক্ষার্থীদের অংশগ্রহণ নজর কেড়েছে সবার। ২৫৭ জন অংশগ্রহণকারীর মধ্যে ১১২ জনই শিক্ষার্থী। আয়োজকরা বলছেন, শিক্ষার্থীদের এমন অংশগ্রহণই গবেষণা প্রদর্শনীর সার্থকতা।  

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় গবেষণা প্রদর্শনীর উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড.শিরীণ আখতার। বেলা ৩টা পর্যন্ত চলে এ প্রদর্শনী। পোস্টার প্রদর্শনীতে চবি কলা ও মানববিদ্যা অনুষদের ৫টি, বিজ্ঞান অনুষদের ৪০টি, ব্যবসায় প্রশাসন অনুষদের ১০টি, সমাজ বিজ্ঞান অনুষদের ১৫টি, আইন অনুষদের ১টি, জীব বিজ্ঞান অনুষদের ২৯টি, ইঞ্জিনিয়ারিং অনুষদের ৪টি, মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের ১টিসহ সর্বমোট ১০৫টি পোস্টার প্রদর্শিত হয়েছে।

এছাড়া বিভাগ হিসেবে সর্বাধিক ১৭টি গবেষণাপত্র উপস্থাপন করেছে বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট। দ্বিতীয়তে রয়েছে অর্থনীতি বিভাগ, ১২টি এবং তৃতীয়তে রয়েছে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ ১১টি।  

আইকিউএসি'র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন জানিয়েছেন, সর্বাধিক গবেষণাপত্র জমা দেওয়া তিনটি বিভাগকে পুরস্কৃত করা হবে। এছাড়া বিজ্ঞান অনুষদ থেকে সেরা ৬টি, জীববিজ্ঞান অনুষদ থেকে সেরা ৪টি ও অন্য অনুষদগুলোতে সর্বোচ্চ সেরা তিনটি গবেষণাকে সেরা গবেষণার পুরস্কার দেওয়া হবে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে।

গবেষণাগুলো মূল্যায়নের জন্য উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে'কে আহ্বায়ক ও ড. মো. মঈনুল ইসলামকে সদস্যসচিব করে সব অনুষদের ডিন ও বরিষ্ঠ শিক্ষকদের সমন্বয়ে মূল্যায়ন উপ-কমিটি গঠন করা হয়েছে।

আইন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মঈন উদ্দিন বাংলানিউজকে বলেন, বাংলাদেশে গবেষণা করার মতো অনেক কিছু রয়েছে। কিন্তু গবেষকদের সেভাবে উদ্ভুদ্ধ করা হয় না। আইকিউএসি যে উদ্যোগ নিয়েছে, এটাকে সাধুবাদ জানাতেই হবে। এছাড়া শিক্ষার্থীরা যে প্ল্যাটফর্ম পেয়েছে গবেষণাকর্ম প্রদর্শনের জন্য, এটা নিঃসন্দেহে তাদের গবেষণার প্রতি অনুপ্রাণিত করবে।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জহিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগের যে দূরত্ব, সেটা একমাত্র গবেষণাকর্মের মাধ্যমেই দূর হওয়া সম্ভব। আমি নিজেও একটি গবেষণার কাজ আজকে প্রদর্শনীতে উপস্থাপন করেছি। আইকিউএসি'র এমন অসাধারণ উদ্যোগের ফলে আমরা কাজ করতে উৎসাহ পেয়েছি। ভবিষ্যতেও এ ধরনের কাজে নিজেকে যুক্ত রাখার জন্য অনুপ্রাণিত হয়েছি।  

চবি আইকিউএসি'র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন বাংলানিউজকে বলেন, গবেষণা প্রদর্শনীর এমন আয়োজন বিশ্ববিদ্যালয়ে প্রথম হওয়ায় অনেকে হয়তো এটাকে সেভাবে গুরুত্বের সঙ্গে নিতে পারেনি। কিন্তু এরপরও গবেষকদের এমন স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আমরা অভিভূত। গবেষণা প্রদর্শনী আজ গবেষণা উৎসবে পরিণত হয়েছে। সবচেয়ে বড় বিষয় হলো গবেষণা এমন একটি বিষয়, যা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং নির্ধারণে ভূমিকা রাখে। তাই আমাদের পরিকল্পনা রয়েছে, আগামী তিন মাসের মধ্যে একটা আন্তর্জাতিক সেমিনারের আদলে সপ্তাহব্যাপী 'রিসার্চ উইক' আয়োজন করবো।  

তিনি বলেন, র‍্যাংকিংয়ের সঙ্গে গবেষণার মান ওতোপ্রোতভাবে জড়িত। তাই প্রথমবারের মতো পুরো বিশ্ববিদ্যালয়জুড়ে এ গবেষণা প্রদর্শনী আয়োজনের মূল উদ্দেশ্য হলো শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা এবং গবেষণার মাধ্যমে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে অবদান রাখা।  

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, শিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়নের জন্য কাজ করছে আইকিউএসি। আইকিউএসি'র এমন আয়োজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় উদ্ভুদ্ধ করবে। গবেষণায় এগিয়ে যেতে পারলে আমাদের বিশ্ববিদ্যালয় ও দেশ এগিয়ে যাবে।  

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।