ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবি রিসার্চ সোসাইটি এবং এশিয়ান ওমেন ইউনিভার্সিটির কর্মশালা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
চবি রিসার্চ সোসাইটি এবং এশিয়ান ওমেন ইউনিভার্সিটির কর্মশালা  ...

চট্টগ্রাম: দেশের জনস্বাস্থ্য সমস্যা সমাধানের লক্ষে অনেক বেশি গবেষণা প্রয়োজন। এক্ষেত্রে গবেষণা প্রশিক্ষণ, গবেষকদের মধ্যে নেটওয়ার্ক তৈরি ও নতুন প্রকল্প পরিকল্পনার কোনও বিকল্প নেই।

 

এমন অভিমত ব্যক্ত করেছেন ৫ মার্চ দিনব্যাপী অনুষ্ঠিত ‘জনস্বাস্থ্য গবেষণা পদ্ধতি’ শীর্ষক কর্মশালার প্রশিক্ষক ও অতিথিরা।  

চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস), এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন সেন্টার ফর টিচিং অ্যান্ড স্কলারশিপ, ডিজিজ বায়োলজি অ্যান্ড মলিকুলার বায়োলজি রিসার্চ গ্রুপ এবং নেদারল্যান্ডের উট্রেচট ইউনিভার্সিটির উদ্যোগে আয়োজিত এই কর্মশালা উদ্বোধন করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ডিন অধ্যাপক ড. বীণা খুরানা।

 

উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ডায়াবেটিস ও হরমোন রোগ বিভাগের প্রধান ডা. ফারহানা আকতার। বক্তব্য দেন চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির সহ-সভাপতি ইকবাল হোসেন নাফিস, সম্পাদক আতকিয়া সুবাত এবং যুগ্ম সম্পাদক তানজিলুর রহমান নাইম।  

কর্মশালায় প্রশিক্ষক ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর পাবলিক হেলথ বিভাগের শিক্ষক ড. নাজমুল আলম, ড. মহিউদ্দিন আহসান কবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. আদনান মান্নান ও নেদারল্যান্ডের উট্রেচট ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের শিক্ষক ড. জয়েস ব্রাউন।  

শেষ পর্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডা. সেলিম জাহাঙ্গীর, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি ডিরেক্টর ডা. বিদ্যুৎ বড়ুয়া। বক্তব্য দেন সিইউআরএইচএস এর মডারেটর ড. আদনান মান্নান, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর শিক্ষক ড. নাজমুল আলম এবং সিইউআরএইচএস এর কর্মকর্তা তানজিনা আকতার তুলি, কাবেরি দাশ ও আহনাফ সাফিন।  

প্রধান অতিথি বলেন, যত বেশি গবেষণা হবে তত বেশি আমাদের স্বাস্থ্য সমস্যা চিহ্নিত হবে এবং তার সমাধান বেরিয়ে আসবে। চট্টগ্রামে অনেক বেশি গবেষণা হওয়া প্রয়োজন।  

উল্লেখ্য, কর্মশালায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, ইউএসটিসি, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট মেডিক্যাল কলেজ, ইউসিটিসি, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়সহ ১৫টি প্রতিষ্ঠানের ১১০ জন শিক্ষার্থী, চিকিৎসক ও গবেষক অংশ নেন।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।