ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামের মেট্রোপলিটন আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদারের পাল্লিউম 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
চট্টগ্রামের মেট্রোপলিটন আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদারের পাল্লিউম  বাংলাদেশে নিযুক্ত ভাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি পাল্লিউম বসনে আর্চবিশপকে বিভূষিত করেন

চট্টগ্রাম: পবিত্র উপাসনা অনুষ্ঠানের মধ্য দিয়ে চট্টগ্রামের ক্যাথলিক খ্রিস্টভক্তদের আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার সিএসসি পাল্লিউম (আর্চবিশপীয় প্রতীক) বসনে বিভূষিত হয়েছেন। ‘পাল্লিউম’ হলো উলের তৈরি একটি পোশাক বিশেষ যা পোপ মহোদয় একজন আর্চবিশপকে পরিয়ে দেন।

ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের প্রতিনিধি, বাংলাদেশে নিযুক্ত ভাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি পাল্লিউম বসনে আর্চবিশপকে বিভূষিত করেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনীর সব বিশপ এবং বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ১৬০০ খ্রিস্টভক্ত।  

শুক্রবার (২৬ নভেম্বর) সকাল ১০টায় নগরের সেন্ট প্ল্যাসিডস্ স্কুল অ্যান্ড কলেজ মাঠে এ উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

এর আগে লরেন্স সুব্রত হাওলাদার গত ২২ মে কোভিড-১৯ এর ঊর্ধ্বগতি থাকায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে চট্টগ্রাম কাথলিক আর্চডাইয়োসিসের মেট্রোপলিটন আর্চবিশপরূপে অধিষ্ঠান লাভ করেন এবং চট্টগ্রামের ক্যাথলিক খ্রিস্টভক্তদের পরিচালনার দায়িত্বভার নেন।  

খ্রিস্টভক্তদের উপযুক্ত ও নিবিড় পালকীয় সেবাদানের উদ্দেশ্যে বাংলাদেশে কাথলিক খ্রিস্টানদের ৮টি ধর্মাঞ্চল আছে- ঢাকা, চট্টগ্রাম, দিনাজপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, সিলেট ও বরিশাল। এর মধ্যে ঢাকা ও চট্টগ্রাম হলো মেট্রোপলিটান আর্চডাইয়োসিস এবং অন্যগুলো ডাইয়োসিস। প্রতিটি আর্চডাইয়োসিস এবং ডাইয়োসিসের অন্তর্ভুক্ত আছে বেশ কয়েকটি প্যারিশ বা ধর্মপল্লি। প্রতিটি ধর্মপল্লির ধর্মযাজক ‘প্যারিস প্রিস্ট’ নামে অভিহিত।  

আর্চডাইয়োসিসের প্রধান ধর্মযাজক একজন ‘আর্চবিশপ’ এবং ডাইয়োসিসের প্রধান ধর্মযাজক হলেন ‘বিশপ’। চট্টগ্রাম ডাইয়োসিসের এলাকা বাংলাদেশের ৯টি প্রশাসনিক জেলাজুড়ে বিস্তৃত। জেলাগুলো হলো- চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান ও কক্সবাজার। এ জেলাগুলোতে ক্যাথলিক খ্রিস্টানদের প্যারিশ বা চার্চ আছে ১১টি এবং সাব-প্যারিশ আছে ৫টি।  

আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার ১৯৬৫ খ্রিস্টাব্দের ১১ সেপ্টেম্বর বরিশাল সদরের নবগ্রাম রোড, গোলপুকুরপাড়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ খ্রিস্টাব্দে এসএসসি, ১৯৮৪ খ্রিস্টাব্দে এইচএসসি এবং ১৯৮৬ খ্রিস্টাব্দে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৯৪ খ্রিস্টাব্দে তিনি একজন ক্যাথলিক যাজক পদে অভিষিক্ত হন। ২০০০-০৪ খ্রিস্টাব্দ পর্যন্ত ফাদার লরেন্স সুব্রত হাওলাদার, সিএসসি ইতালির রোমে অবস্থিত পন্টিফিকাল গ্রেগরিয়ান ইউনিভার্সিটিতে মনোবিজ্ঞান, আধ্যাত্মিকতা ও কাউন্সিলিং বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ শেষে লাইসেনসিয়েট ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa