ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

স্বাধীনতা আন্দোলনে দানু’র ভূমিকা অবিস্মরণীয়: আ জ ম নাছির 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
স্বাধীনতা আন্দোলনে দানু’র ভূমিকা অবিস্মরণীয়: আ জ ম নাছির  কাজী ইনামুল হক দানু’র কবরে পুষ্পার্ঘ অর্পণ করেন মহানগর আওয়ামী লীগ নেতারা।

চট্টগ্রাম: মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, কাজী ইনামুল হক দানু মুক্তিযুদ্ধের একজন সম্মুখ যোদ্ধা। আগ্রাবাদের আমেরিকান এক্সপ্রেস অপারেশনের তিনি নেতৃত্ব দিয়েছিলেন।

 জয়নগর বাসায় থেকে ছোট্ট একটি প্রেসে বসে মুক্তিযোদ্ধাদের অপারেশনের পরিকল্পনা তৈরি করতেন। এই নির্দেশনা নিয়ে আমরা কাজ করেছি। আমরা ক’জন এই বীর মুক্তিযোদ্ধার পরিবারের প্রতি খবর রাখি? 

বুধবার (২২ সেপ্টেম্বর) বায়তুস সালাত জামে মসজিদে কাজী ইনামুল হক দানুর ৮ম মৃত্যুবার্ষিকীতে খতমে কোরআন ও মিলাদ মাহফিল শেষে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, কাজী ইনামুল হক দানু জীবনের সবটুকু অংশই আওয়ামী লীগের জন্য এবং বাংলাদেশের জন্য উৎসর্গ করে গেছেন। মহান স্বাধীনতা আন্দোলনে তাঁর ভূমিকা অবিস্মরণীয়। ছাত্রজীবন থেকে সাহসী ছাত্রনেতা, স্বাধীনতা আন্দোলন সহ সকল গণতান্ত্রিক আন্দোলনে তিনি ছিলেন নেতৃত্বের অগ্রভাগে। বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ রাজনৈতিক বিকাশমান ধারার সঙ্গে জনগণ বার বার একাত্ম হয়েছে। জনগণকে সাথে নিয়ে স্বাধীনতা অর্জনের পথে লাগাতার সংগ্রামকে এগিয়ে নিতে বৃহত্তর চট্টল জুড়ে যারা অনন্য ভূমিকা পালন করে গেছেন, দেশ ও মানুষের কল্যাণে নিজেকে নিবেদিত করে নিঃস্বার্থভাবে সাহসিকতার সাথে কঠিন দুঃসময়ের মোকাবেলা করেছেন তাঁদের মধ্যে অন্যতম কাজী ইনামুল হক দানু।  

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে আজীবন রাজনীতি করে গেছেন দানু। কখনও অন্যায়ের সাথে আপোষ করেননি। কাজী ইনামুল হক দানুকে আমাদের ধারণ করতে হবে রাজনীতিক জীবনে।  

এসময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা সফর আলী, শেখ মোহাম্মদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ সমাজ কল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, শ্রম সম্পাদক আবদুল আহাদ, উপ প্রচার সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য সৈয়দ আমিনুল হক, সাইফুদ্দিন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু, হাজী বেলাল আহমেদ।

উপস্থিত ছিলেন থানা আওয়ামী লীগের আনসারুল হক, হাজী মোহাম্মদ ইলিয়াস, ওয়ার্ড আওয়ামী লীগের সৈয়দ মোহাম্মদ জাকারিয়া, আবুল হাশেম বাবুল, শামসুল আলম, আতিকুর রহমান, সৈয়দ মো. জাকারিয়া, মিথুন বড়ুয়া, জানে আলম, মো. ইয়াকুব, আবুল বশর, আমিনুল হক রঞ্জু, মোজাহেরুল ইসলাম চৌধুরী, নাজিম উদ্দিন চৌধুরী, নুরুল আলম, আবদুর রহিম, আলী নেওয়াজ, শেখ সরওয়ার্দ্দী, জসিম উদ্দিন, ইফতেখার আলম জাহেদ, মরহুমের সন্তান কাজী রাজেশ ইমরান প্রমুখ।  

এর আগে সকালে মরহুমের কবর সংলগ্ন বাইতুস সালাত জামে মসজিদে খতমে কোরআন ও মিলাদ মাহফিল শেষে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়। দোয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন বাইতুস সালাত জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. ইলিয়াছ।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa