ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে প্রথম ‘স্মার্ট হাব’ কনসেপ্টের যাত্রা শুরু করলো সিপিডিএল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
চট্টগ্রামে প্রথম ‘স্মার্ট হাব’ কনসেপ্টের যাত্রা শুরু করলো সিপিডিএল ‘স্মার্ট হাব’ উদ্বোধন

চট্টগ্রাম: ইনোভেটিভ আইডিয়ার পথিকৃৎ সিপিডিএল বন্দরনগরী চট্টগ্রামে প্রথমবারের মতো নির্মাণ করেছে সুসজ্জিত ‘স্মার্ট হাব’।  

গতানুগতিক ধারায় বাইরে চট্টগ্রাম তথা দেশের আবাসন শিল্পে সম্পূর্ণ নতুন ও ভিন্ন মাত্রার প্রকল্প গড়ার প্রত্যয় নিয়ে নির্মিত এই ‘স্মার্টহাব’।

নগরীর জাকির হোসেন রোডের খুলশী এলাকায় ‘রহিম’স প্লাজা ডিসিপিডিএল’ ভবনে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মাধ্যমে ‘স্মার্ট হাব’ এর যাত্রালগ্নের সূচনা হয়।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আব্দুল মালেক হাউজিং সোসাইটির সভাপতি রইচ আহমদসহ অন্যান্য কর্মকর্তা, ডিসেন্স আর্কিটেক্ট এর ম্যানেজিং পার্টনার তামজিদুল ইসলাম এবং সিপিডিএল পরিবারের কর্মকর্তারা।

আকর্ষণীয় লোকেশনে নির্মিত ‘রহিম’স প্লাজা ডিসিপিডিএল’ এর ১৬তলা ভবনের ৬ষ্ঠ তলার পুরো ফ্লোরজুড়ে গড়ে উঠছে ‘স্মার্ট হাব’। ব্যক্তি পর্যায়ের উদ্যোক্তা, স্থানীয় ও মাল্টিন্যাশনাল কোম্পানিসমূহের লিয়াজোঁ অফিস, বিনিয়োগকারী ও আগ্রহী ব্যবসায়ীদের কথা মাথায় রেখে এই ‘স্মার্ট অফিস’ তৈরি করা হয়েছে। এতে অফিসের প্রয়োজনীয় সব সুবিধা মিলবে হাত বাড়ালেই।

‘স্মার্ট হাব’ সম্পর্কে সিপিডিএল কর্তৃপক্ষ জানায়, ‘একটি অফিস সাধারণত বেসিক সিটিং স্পেস এর পাশাপাশি রিসিপশন, কনফারেন্স, ওয়েটিং লাউঞ্জ ইত্যাদি নানা ধরনের অবস্থিতির সমন্বয়ে গড়ে ওঠে। যার পুরোটা সবসময়ই হয়তো ব্যবহার হয় না। উদাহরণস্বরূপ, অফিসের একটা বড় অংশ কনফারেন্স বা মিটিং রুমগুলো দখল করে রাখলেও সবসময় মিটিং হয় না। স্থানসমূহের ব্যবস্থাপনায় প্রত্যেকটির জন্য আলাদা করে লোকবলও নিয়োগ দিতে হয়। এতে ব্যবসায় খরচ অনেক বেড়ে যায়।  

কিন্তু একটি ‘স্মার্ট হাব’ এর মূল অংশটি শুধুমাত্র কর্মকর্তাদের বসার স্থান নিয়ে গড়ে ওঠে। উল্লেখিত আনুষঙ্গিক স্থানসমূহ অংশীদার ভিত্তিতে সময় ও প্রয়োজন সাপেক্ষে ব্যবহৃত হয়। ফলে যতটুকু প্রয়োজন ততটুকু স্পেস নিয়েই গড়ে ওঠে অফিসটি। পরিচালন ব্যয় সকলের মাঝে আনুপাতিক হারে বন্টিত হওয়ার ফলে ব্যয় হ্রাস ঘটে। ‘স্মার্ট হাব’ এ একইভাবে ১০টি আলাদা অফিস এর কনফারেন্স রুম, ডিলিং রুম, রিসিপশন থাকছে সমন্বিত। এতে প্রত্যেকটি অফিসের পরিচালন ব্যয় অনেকাংশে কমে আসবে।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa