ঢাকা, সোমবার, ২৬ অগ্রহায়ণ ১৪৩০, ১১ ডিসেম্বর ২০২৩, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চমেক হাসপাতালে বসছে আরও ১০ আইসিইউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
চমেক হাসপাতালে বসছে আরও ১০ আইসিইউ

চট্টগ্রাম: প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল বসছে ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। এছাড়া প্রকল্পের আওতায় থাকছে আরও ৫০ শয্যার আইসোলেশন সেন্টার।

আইসিইউগুলো যুক্ত হলে চমেক হাসপাতালে আইসিইউর সংখ্যা দাঁড়াবে ৩০টি।

জানা গেছে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করছে গণপূর্ত বিভাগ।

২ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন প্রকল্পটি কাজ শেষ হবে চলতি বছরের অক্টোবরে। ফলে নভেম্বর মাঝামাঝি থেকে সেবা নিতে পারবেন হাসপাতালে ভর্তি হওয়া মুমূর্ষু রোগীরা।

চমেক হাসপাতালের নিচ তলায় অবস্থিত ন্যায্যমূল্যের ওষুধের দোকানের পেছনে থাকা পূর্বের মানসিক ওয়ার্ডে নতুন আইসিইউ ওয়ার্ডটি স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে যাবতীয় কার্যক্রম শেষ হয়েছে। আগামী অক্টোবর থেকে ওয়ার্ডটিতে আইসিইউ শয্যা ও যন্ত্রপাতি বসানোর কাজ শুরু হবে।  

চট্টগ্রাম গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী রাহুল গুহ বাংলানিউজকে বলেন, চমেকে ৫০ শয্যার আইসোলেশন সেন্টার ও ১০ শয্যার আইসিইউর কাজ চলছে। চলতি বছরের এপ্রিলে প্রকল্পটির দরপত্র আহ্বান করে ঠিকাদারকে কাজ দেওয়া হয়। এর মধ্য নির্দিষ্ট স্থানটিতে ব্রিকওয়ার্ক, প্লাস্টার ও টাইলস লাগানোর কাজ চলছে। এ কাজ শেষ হলে শয্যা বসানোর কাজ শুরু হবে। নভেম্বরে উদ্বোধন হওয়ার সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ ২০২০ সালে করোনা মহামারির সময় স্বাস্থ্য অধিদপ্তর থেকে ৮টি ভেন্টিলেটরযুক্ত আইসিইউ পাঠানো হয়। যা ওই বছরের অক্টোবরেই স্থাপন করা হয়। ফলে আইসিইউ শয্যা বেড়ে দাঁড়ায় ২০ শয্যায়। এর আগে ২০০৫ সালে চমেক হাসপাতালের ৫ শয্যার আইসিইউ ১২ শয্যায় উন্নীত করা হয়। প্রতিষ্ঠার পর থেকে গত ৬৩ বছরের মাত্র ২০টি আইসিইউ যুক্ত হয়েছে চমেক হাসপাতালে। চলতি বছর এ ১০ টি আইসিইউ চালু হলে আইসিইউর সংখ্যা হবে ৩০।

তবে আগামী এক বছরের মধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউ সেবা ৫০ শয্যায় উন্নীত করার পরিকল্পনার কথা জানিয়েছেন চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম আহসান।

তিনি বাংলানিউজকে জানান, হাসপাতালের রোগীদের চিকিৎসায় আইসিইউ ইউনিটকে ৫০ শয্যায় উন্নীতকরণের প্রক্রিয়া চলছে। এর মধ্যে অন্তত ১০টি পেডিয়াট্রিক আইসিইউ ও গর্ভবর্তী মহিলাদের জন্য ডেলগেটেড আইসিইউ রাখার পরিকল্পনা রয়েছে।

তিনি আরও জানান, হাসপাতালের নিচ তলায় পূর্বের মানসিক ওয়ার্ডকে নতুন করে আইসিইউ ওয়ার্ড করা হচ্ছে। এ আইসিইউগুলো চালু হলে মুমূর্ষু রোগীদের আইসিইউ সংকট কিছুটা হলেও কমবে।  

সর্বশেষ করোনা মহামারির সময় চট্টগ্রামে আইসিইউ সংকট দেখা দেয়। আইসিইউ সংকটে মৃতবরণ করতে হয় ব্যবসায়ী থেকে শুরু করে অন্তঃসত্ত্বা নারী পর্যন্ত। সরকারিভাবে চট্টগ্রামে এখন পর্যন্ত ৩০ আইসিইউ রয়েছে। এর মধ্যে ১০ টি জেনারেল হাসপাতালে এবং ২০ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।