ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পেঁচা ও লজ্জাবতী বানর উদ্ধার, ৪ যুবকের কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
পেঁচা ও লজ্জাবতী বানর উদ্ধার, ৪ যুবকের কারাদণ্ড  ...

চট্টগ্রাম: বিপন্ন প্রজাতির পেঁচা ও দুইটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে লোহাগাড়া উপজেলা প্রশাসন। এসময় চার ব্যক্তিকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এছাড়াও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

শুক্রবার (২৭ জানুয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে লোহাগাড়া উপজেলার বার আউলিয়া ডিগ্রী কলেজ গেইট সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

 

আটককৃতরা হলেন- মো. মোবারক হোসেন (২৭), সাদ্দাম হোসেন (২৭), মো. মহিউদ্দিন (২৪) ও মো. আজাহার সিকদার (৪০)।  

জানা গেছে, পাচারের উদ্দেশ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মোটরসাইকেলে করে একটি পেঁচা ও দুইটি লজ্জাবতী বানর নিয়ে যাচ্ছিল চার যুবক। সেখানে অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়।

লোহাগাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান বাংলানিউজকে বলেন, আটক ব্যক্তিরা স্বীকার করেন- বিক্রয়ের উদ্দেশ্যে বিপন্ন প্রজাতির এই প্রাণিগুলো  নিয়ে যাচ্ছিলো। বণ্যপ্রাণি (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৩৪(খ) ধারা অনুযায়ী এভাবে বণ্যপ্রাণি ক্রয়-বিক্রয় এবং আমদানি-রপ্তানি করা শাস্তিযোগ্য অপরাধ। আটক ব্যক্তিরা ভ্রাম্যমাণ আদালতে তাদের অপরাধ স্বীকার করায় আইন অনুযায়ী প্রত্যেককে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা  অনাদায়ে আরও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

তিনি আরও জানান, আসামিদের কারাগারে প্রেরণের জন্য লোহাগাড়া থানায় সোপর্দ করা হয়। বিরল প্রজাতির প্রাণিগুলো ডুলাহাজরা সাফারি পার্কে প্রেরণের জন্য রেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদ হোসেনের জিম্মায় দেওয়া হয়।

অভিযানে লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ আতিকুর রহমান, এসআই রুহুল আমিন, চুনতি রেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদ হোসেন উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।