ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট এখন জনপ্রিয়: শিক্ষা উপমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট এখন জনপ্রিয়: শিক্ষা উপমন্ত্রী

চট্টগ্রাম: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট এখন জনপ্রিয়। সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তি এবং ডিজিটালাইজেশনের ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়িত হয়েছে।

 

শনিবার (২১ জানুয়ারি) সকালে ৩ দিনব্যাপী ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ারের উদ্বোধনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালসের (এসসিআইটিপি) আয়োজনে এ অনুষ্ঠান হয়।

 

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, সোসাইটি অব আইটি প্রফেশনালসের সভাপতি আবদুল্লাহ ফরিদ, ও ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. জাকির হোসেন।  

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নিজের বক্তব্যে বলেন, বর্তমান সরকারের লক্ষ্য এখন স্মার্ট বাংলাদেশে পরিণত করা। এজন্য সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে আইটি সেক্টরের। বিজনেস সেক্টরকে অটোমেশনের আওতায় আনা প্রয়োজন।  

এর জন্য চট্টগ্রামের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তির মাধ্যমে কর্মীদেরকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানান তিনি।   

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাতীয় অর্থনীতিতে আইসিটি সেক্টর বড় ধরনের ভূমিকা রেখে আসছে যা বড় উদাহরণ হলো ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। বাস্তবায়িত ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করতে হলে স্মার্ট মানবসম্পদ গড়ে তুলতে হবে।  

আইটি সেক্টরের পাশাপাশি জ্ঞান ও বুদ্ধিভিত্তিক মানবসম্পদ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, দেশের ভবিষ্যত বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম আইটি সেক্টরের সম্প্রসারণে চিটাগাং চেম্বার গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ারের আয়োজন  করেছে। এর মাধ্যমে এই খাতের বিনিয়োগকারী, এসএমই উদ্যোক্তা, আইটি প্রফেশনাল এবং তরুণ উদ্যোক্তাদের মধ্যে নতুন দিগন্ত উন্মোচন করবে।   

এসসিআইটিপি’র সভাপতি আবদুল্লাহ ফরিদ বলেন, ব্যবসা-বাণিজ্যে আইটি সম্প্রসারণ এখনো পরিপূর্ণভাবে হয়ে উঠেনি।  

ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে শতভাগ ডিজিটাইজেশনে আনার জন্য চিটাগাং চেম্বারকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।  

আনুষ্ঠানিক উদ্বোধনের পর মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি।  

মেলা আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।  

বাংলাদেশ সময়: ২৪১০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এআর/টিসি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।