ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

স্পিনারদের দিনে ব্যর্থ তামিম-মুমিনুল

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
স্পিনারদের দিনে ব্যর্থ তামিম-মুমিনুল

জাতীয় লিগে ব্যাট হাতে আরও এক ব্যর্থ দিন কেটেছে তামিম ইকবালের। তার মতোই সুবিধা করতে পারেননি টেস্ট অধিনায়ক মুমিনুল হকও।

তবে তাদের ব্যর্থতার দিনে জ্বলে উঠেছেন স্পিনাররা। চট্টগ্রামের হাসান মাহমুদ নিয়েছেন পাঁচ উইকেট, চার উইকেট পেয়েছেন ঢাকার নাজমুল ইসলাম অপু।

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টায়ার-১ এর ম্যাচে চট্টগ্রামের মুখোমুখি হয়েছে রংপুর। প্রথম ইনিংসে চট্টগ্রামের ১২৬ রানের জবাবে রংপুর প্রথম দিন শেষ করেছিল ২ উইকেটে ৯৬ রানে। ২৯ রান করা তানভীর হায়দারের সঙ্গী হয়ে ১৯ রানে অপরাজিত ছিলেন নাইম ইসলাম।

দ্বিতীয় দিনের শুরুতেই বিদায় নেন তানভীর। ইয়াসিন আরাফাত মিশুর বলে সাব্বির হোসেনকে ক্যাচ দেওয়ার আগে এদিন কোন রান যোগ করতে পারেননি তিনি। ফিফটি তুলে নেন নাঈম। তবে ১৪৬ বলে ৬ চারে ৫১ রান করে আউট হন তিনি।

রংপুরের হয়ে আর বলার মতো সংগ্রহ গড়তে পারেননি কোন ব্যাটার। বাঁহাতি স্পিনার হাসান মুরাদের কাছে ধরাশায়ী হয় তাদের ব্যাটাররা। পরিচিত মুখের মধ্যে নাসির হোসেন ১২ ও আকবর আলি করেন ১৫ রান। রংপুর ২২২ রানে অলআউট হয়। ৫ উইকেট নিতে ৪৬ রান খরচ করেন মুরাদ। পেসার মিশুর শিকার ৩ উইকেট।

৯৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে চট্টগ্রাম বিভাগ। তবে প্রথম ইনিংসের মতো ব্যর্থ তামিম ইকবাল (২১), মাহমুদুল হাসান জয় (৭), মুমিনুল হকরা (২২)। তবে এক প্রান্তে অনড় থেকে দলকে পথ দেখাচ্ছেন ইরফান শুক্কুর। এই ব্যাটার অপরাজিত আছেন ৫০ রানে। ৬ উইকেটে ১২৬ রান নিয়ে তৃতীয় দিন শুরু করবে তারা 

সাভারের বিকেএসপিতে টায়ার-১ এর আরেক ম্যাচে প্রথম ইনিংসে ঢাকা বিভাগের ১২৮ রানের জবাবে ২ উইকেটে ৫৯ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল সিলেট বিভাগ। অমিত হাসান ২৪ ও জাকির হাসান ২৩ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিন দুজনে মিলে যোগ করেন আরও ২৬ রান। ৭৬ রানের জুটি ভাঙে জাকির ৩২ রান করে আউট হলে। অন্যপ্রান্ত ফিফটি তুলে নেন অমিত। ১৫৯ বলে ৮ চার ১ ছক্কায় তার ৬৩ রানের ইনিংসটিই দলের পক্ষে সর্বোচ্চ।

শেষদিকে তানজিম হাসান সাকিবের ব্যাটে আসে ২৩ রান। ৩৯ রানের লিড নিয়ে ১৬৭ রানে অলআউট হয় সিলেট। ঢাকা বিভাগের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর। তিনটি উইকেট নেন অধিনায়ক তাইবুর রহমান।

৩৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সুবিধাজনক অবস্থানে ঢাকা বিভাগ। দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে হারিয়ে ৮৮ রানে। দুই ওপেনার আব্দুল মজিদ ২৫ ও রনি তালুকদার ২০ রান করে আউট হন। ১৭ রানে অপরাজিত আছেন সাইফ হাসান, ২৫ রানে রাকিবুল হাসান। দলের পক্ষে তৃতীয় দিন শুরু করবেন তারা।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।