ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

রেকর্ড গড়ে কোহলিকে ছুঁলেন বাবর

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
রেকর্ড গড়ে কোহলিকে ছুঁলেন বাবর

ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দারুণ ফর্মে আছেন বাবর আজম। সিরিজের ষষ্ঠ ম্যাচে দারুণ এক ইনিংস খেলেছেন পাকিস্তানি অধিনায়ক।

আর তাতেই প্রথম পাকিস্তানি ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। সেই সঙ্গে ভাগ বসিয়েছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলির একটি রেকর্ডেও।

মোহাম্মদ রিজওয়ানকে বিশ্রামে রেখেই ষষ্ঠ ম্যাচে মাঠে নামে পাকিস্তান। ফলে বাড়তি দায়িত্ব নিয়েই ইনিংস উদ্বোধন করেন বাবর। তারওপর পাওয়াল প্লেতে দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্বাগতিকরা। চাপের মুখে পাওয়াল প্লের মধ্যে ১৯ বল খেলে বাবর করেন ২৫ রান। এরপর অবশ্য ধীরে ধীরে হাত খুলে তুলে নেন সংক্ষিপ্ত ফরম্যাটে নিজের ২৯তম ফিফটি।  

৪১ বলে ফিফটি ছোঁয়ার পর ৫৯ বলে ৮৭ রান নিয়ে অপরাজিত থাকেন বাবর। লাহোরে কাল শেষদিকে তার ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৯ রানের সংগ্রহ পায় পাকিস্তান। যদিও ম্যাচটি হেরে গেছে স্বাগতিকরা।

বাবর এখন টি-টোয়েন্টির ৩ হাজারি ক্লাবের সদস্য। ভারতের রোহিত শর্মা ও কোহলি আগেই এই ক্লাবের সদস্য হয়েছেন। এছাড়া মার্টিন গাপটিল ও পল স্টার্লিঙ এই ক্লাবের সদস্য।  

৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে বাবরের লেগেছে ৮১ ইনিংস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর কম ইনিংসে আর কেউ এই কীর্তি ছুঁতে পারেননি। সমান ইনিংস লেগেছে কোহলিরও। এই দুজন ছাড়া ১০০ ইনিংসের কমে এই মাইলফলক পেরোতে পারেননি আর কেউই।  

মেয়েদের টি-টোয়েন্টিতে সুজি বেটস, মেগ লেনিং ও স্টেফানি টেইলর ৩ হাজারের বেশি রানের মালিক। সবমিলিয়ে এই ফরম্যাটে অষ্টম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক ছুঁয়েছেন বাবর।  

পাকিস্তানি ব্যাটারদের মধ্যে বাবরের পরে আছেন সাবেক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ (২৫১৪ রান)। এরপর আছেন নারী ক্রিকেটার বিসমাহ মারুফ (২৩৮৮ রান)। এই তিনজনের বাইরে পাকিস্তানি ব্যাটারদের মধ্যে ২ হাজার রানের বেশি করেছেন শোয়েব মালিক ও রিজওয়ান।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa