ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

দ্রাবিড়কে ছাপিয়ে গেলেন কোহলি, সামনে শুধুই শচীন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
দ্রাবিড়কে ছাপিয়ে গেলেন কোহলি, সামনে শুধুই শচীন

বছর কয়েক আগেও বিরাট কোহলির কাছে রেকর্ড ভাঙা-গড়া ছিল ছেলের হাতের মোয়ার মতো। ব্যাটিংয়ের সব রেকর্ড তার পায়ের কাছে লুটিয়ে পড়বে; এমনটাই বিশ্বাস ছিল অনেকের।

কিন্তু ক্যারিয়ারের গোধূলিবেলা শুরুর আগেই যেন খেই হারিয়ে ফেললেন আধুনিক ক্রিকেটের 'রেকর্ডের বরপুত্র'। তবে আরও একটি বিশ্বকাপের আগে যেন নিজের পুরনো রূপ ফিরে পেতে শুরু করেছেন তিনি।

দীর্ঘদিন রানখরা ছিল কোহলির ব্যাটে। সেঞ্চুরির দেখা পাননি ১০২০ দিন। এমনকি তাকে দল থেকে বাদ দেওয়ার দাবিও উঠতে শুরু করেছিল। দল থেকে বাদ না পড়লেও স্বেচ্ছায় কয়েক ম্যাচ থেকে বিরতি নেন তিনি। এরপর ফিরেছেন বেশ ভালোভাবেই। বহু প্রতীক্ষিত সেঞ্চুরির দেখা গত এশিয়া কাপেই পেয়েছেন। জাতীয় দলের জার্সিতে টি-টোয়েন্টিতে এটা তার প্রথম সেঞ্চুরি। এবার বড় নজির গড়লেন তিনি।  

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৪৮ বলে ৬৩ রানের দারুণ এক ইনিংস খেলেন কোহলি। আর এই ইনিংসে ভর করেই ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন কোহলি। ছাপিয়ে গেছেন ভারতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমান কোচ রাহুল দ্রাবিড়কে। তালিকার শীর্ষে আছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

ভারতের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭১ ম্যাচে ২৪ হাজার ৭৮ রান কোহলির। ব্যাটিং গড় ৫৩.৬২। সেঞ্চুরি ৭১টি। অন্য দিকে দ্রাবিড়ের রান ৫০৪ ম্যাচে ৪৫.৫৭ গড়ে ২৪ হাজার ৬৪। দ্রাবিড়ের আন্তর্জাতিক রানসংখ্যা অবশ্য আরও বেশি- ২৪ হাজার ২০৮। তবে তার বাকি ১৪৪ রান এসেছে এশিয়া একাদশ ও আইসিসি বিশ্ব একাদশের হয়ে খেলে। আন্তর্জাতিক ক্রিকেটে ৪৮টি সেঞ্চুরি রয়েছে দ্রাবিড়ের।

তালিকায় সবার শীর্ষে শচীন। ৬৬৪ ম্যাচে 'লিটল মাস্টার'-এর রান ৩৪ হাজার ৩৫৭; গড় ৪৮.৫২। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরি রয়েছে শচীনের। শুধু রানের তালিকাতেই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির তালিকাতেও শচীনের পরে দ্বিতীয় স্থানে রয়েছেন কোহলি।

ভারতীয়দের মধ্যে রানের দিক থেকে দ্বিতীয় হলেও সবমিলিয়ে কোহলির অবস্থান আবার সপ্তম স্থানে। এই তালিকাতেও শীর্ষে আছেন শচীন। দ্বিতীয় স্থানে থাকা লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা ৫৯৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৪৬.৭৭ গড়ে করেছিলেন ২৮ হাজার ১৬ রান; সেঞ্চুরি ৬৩টি। এরপরে আছেন যথাক্রমে- রিকি পন্টিং (২৭ হাজার ৪৮৩ রান), মাহেলা জয়াবর্ধনে (২৫ হাজার ৯৫৭ রান), জ্যাক ক্যালিস (২৫ হাজার ৫৩৪ রান), রাহুল দ্রাবিড় (২৪ হাজার ২০৮ রান), বিরাট কোহলি (২৪ হাজার ৭৮ রান)।  

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa